Breaking News
Home >> Breaking News >> তোমাদের ফুটবলে দিও গো স্থান!

তোমাদের ফুটবলে দিও গো স্থান!

কল্যাণ অধিকারী: ময়দানের টেন্টে রাতের লন্ঠন জ্বলছে, বাণিজ্য নগরী মুম্বাই বৃষ্টিতে ভেসেছে। তবুও চোখ কচলে রাত জাগি ব্যালের দেশের বলের লড়াই দেখার জন্য। ট্রেনে-বাসে, চায়ে পে চর্চায়, মন কি বাতে সর্বত্র
শুধু তোমরা ক্রোয়েশিয়া। তোমাদের জন্য রইলো উজাড় করা ভালোবাসা।

হারাধনের যোগ্য সন্তান হয়ে ক্রোয়েশিয়া আজ তোমরা ফাইনালে। ছোট্ট দেশটার ভূগোল কেমন না জানলেও পিছিয়ে থেকেও লক্ষ্যে পৌঁছাতে তোমরা কিন্তু সক্ষম। এটাই তো আমাদের কাছে শিক্ষনীয়।

মাঠের মধ্যে নিয়মশৃঙ্খলা ছিলো অটুট। প্রতিপক্ষের রক্ষণ ভেঙ্গে জালে বল জড়ানোয় পারদর্শীতা দেখিয়েছো। ফাইনালে উঠবার ছাড়পত্র আদায় করেছে সন্মানের সহিত। তবে কেনো শুধুমাত্র মেসি-রোনাল্ডো-নেইমার ময় থাকবে বিশ্ব বাংলা ?

এক দেশ এক কর নিয়মে আমাদের দেশ এখনও দ্বিধান্বিত। সেকেলের ভারত আর আজকের মেক-ইন-ইন্ডিয়া সম্পূর্ণ ভিন্ন। মঙ্গল হাতের মুঠোয় তবু আজও দান্তেওয়াড়ায় অভিযান চালাতে গিয়ে কঠিন লড়াইয়ের সম্মুখীন হতে হয়। রাতের অন্ধকার নয় দিনের আলোয় পড়শি দেশ আজও গোলাগুলি ছোড়ে।

আমরা ১৩৫ কোটি ওঁরা কোটির গণ্ডি তো দূর ৫০ লাখো না। তবুও ইউরোপের এই ছোট্ট দেশটির জন্য আমরা আজ গৌরবময়। ভাষায় মিল না হলেও ফুটবল আঙিনায় একশ ভাগ বাঙালিয়ানার ছোঁয়া এনে দিয়েছে। ওদের জন্য গলা ফাটাবো না তো কাদের জন্যে শুনি।

হতে পারে বিশ্বাস ভিন্ন, গাত্রচর্মটাও। তবে
তোমাদের আর আমাদের সংস্কৃতিটা হয়তো একি। যে কারণে ফুটবল খেলায় রয়েছে অ আ ক খ তবে নিশব্দে। ফারাক হতেই পারে কথাবার্তায় তবে মানবিকতায় কখনোই নয়।

©-কল্যাণ অধিকারী

এছাড়াও চেক করুন

প্রতিবন্ধী অধিকার আইন ২০১৬ কার্যকর করবার দাবীতে আইন অমান্য কর্মসূচী

প্রতিবন্ধী অধিকার আইন ২০১৬ কার্যকর করবার দাবীতে বিক্ষোভ ও আইন অমান্য কর্মসূচী পালন করল পশ্চিমবঙ্গ …

Leave a Reply

Your email address will not be published.