Breaking News
Home >> Breaking News >> মুর্শিদাবাদের সুতি ২ ব্লকের “বালিকা বধূ”দের পুরুস্কৃত করল রাজ্য শিশু সুরক্ষা আয়োগ

মুর্শিদাবাদের সুতি ২ ব্লকের “বালিকা বধূ”দের পুরুস্কৃত করল রাজ্য শিশু সুরক্ষা আয়োগ

স্টিং নিউজ সার্ভিসঃ মুর্শিদাবাদের সুতি ২ নম্বর ব্লকের বালিকা বধূ দলের সদস্যদের পুরস্কৃত করা হল। আজ এই দলের সোনিয়া খাতুন ও মাম্পি দাস কে পুরস্কৃত করল রাজ্য শিশুসুরক্ষা আয়োগ। পুরস্কার তুলে দেন ওই দপ্তরের চেয়ারপার্সন অন্যানা চক্রবর্তী। সিনির বালিকা বধূদের নিয়ে দল গঠনের প্রথম থেকেই এই দুই জন বালিকা বধূ বিশেষ ভূমিকা নিয়েছিলেন। বালিকা বধূদের নিয়ে ৮০ জনের একটি দল গঠিত হয়।

চাইল্ড ইন নীড ইনষ্টিটিউট- সিনি ,সিনির অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর জয়ন্ত চৌধুরী বলেন বালিকা বধূদের নিয়ে দল গঠন এর চিন্তা ভাবনা শুরু হওয়ার পরথেকে এই সদস্যরা তার রুপ দেয়। সিনি এই আশি জন বালিকা বধূদের, তাদের স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা ও সুরক্ষা বিষয়ে প্রশিক্ষণ এর ব্যবস্থা করে।বালিকা বধূরা তাদের নিজেদের সমস্যার কথা সমাজের সাধারণ মানুষকে বোঝিয়ে বলেন এবং মেয়েদের ১৮ ও ছেলেদের ২১বছরের নিচে বিয়ে না দেওয়ার পরামর্শ দেন।

তাদের বাল্যবিবাহ আইন নিয়ে বুঝিয়ে বলার সময় নিজেদের দুঃখের ঘটনা গুলি তুলে ধরেন। এই ভাবে তারা ওই এলাকায় ২১ টি নাবালিকা ও ৫ টি নাবালকের বিয়ে বন্ধ করতে সমথ‍্য হন। এই দল আরো বিভিন্ন সামাজিক কাজে করে থাকে সেগুলো হল মিশন নির্মল বাংলা, পোলিও, ডেঙ্গু সচেতনতার বিদ্যালয় ছুট দের বিদ্যালয়ে ভর্ত্তি করানোর মত কাজের ফলে সুতি ২ নম্বর ব্লকের সমাজ সচেতনতার আইকন হয়ে উঠেছে এই বালিকা বধূরা।

সুতি ২ নম্বর ব্লকের বিডিও বলেন,ব্লকের বালিকা বধূরা নিজেদের স্বাবলম্বী করে তুলতে পারে তারজন্য বিভিন্ন কাজের প্রশিক্ষণ এর ব্যবস্থা করবেন তিনি । সিনি র প্রচেষ্টাতে আজ বালিকা বধূরা সমাজের মানুষকে পথ দেখাচ্ছে বলে তিনি এই সংস্থা কে ধন্যবাদ জানান।

এছাড়াও চেক করুন

দুর্নীতির অভিযোগে উত্তাল নদিয়ার চাকদহের ঘেঁটুগাছি গ্রাম পঞ্চায়েত

কমল দত্ত, স্টিং নিউজ, নদিয়াঃ নদিয়ার চাকদহের ঘেঁটুগাছি গ্রাম পঞ্চায়েতে দুর্ণীতির অভিযোগে উত্তালজেপি কর্মীদের বিক্ষোভ। …

Leave a Reply

Your email address will not be published.