Breaking News
Home >> Breaking News >> দ্বিতীয়ায় কোচবিহারে বড় দেবীর বিশেষ পূজা ‘দেও দেখা’

দ্বিতীয়ায় কোচবিহারে বড় দেবীর বিশেষ পূজা ‘দেও দেখা’

মনিরুল হক, স্টিং নিউজ সার্ভিস, কোচবিহারঃ দ্বিতীয়া উপলক্ষ্যে পাঁচশো বছরের বেশী প্রাচীন কোচবিহারের বড় দেবীর ‘দেও দেখা’ পূজা অনুষ্ঠিত হল। বুধবার ওই বিশেষ পূজার পর কোচবিহার রাজাদের দুয়ার বক্সি অমিয় কুমার দেব বক্সি দেবী দর্শন করেন। সেখানে উপস্থিত ছিলেন কোচবিহারের জেলা শাসক কৌশিক সাহা। দেবত্বর ট্রাস্ট বোর্ডের পুজারি ধীরেন্দ্রনাথ ভট্টাচার্য বলেন , “আজ দ্বিতীয়া উপলক্ষে বিশেষ পূজা অনুষ্ঠিত হয়। এখন থেকে প্রতিদিন পূজা চলতে থাকবে।”

কোচবিহার রাজাদের স্বপ্নে পাওয়া বড় দেবী অন্যান্য দুর্গা প্রতিমা থেকে একটু আলাদা। এখানে মায়ের বাহন সিংহ নয়, বাঘ। মায়ের দুপাশে রয়েছে জয়া বিজয়া। প্রাচীন এই পুজায় এক সময় নরবলি চালু ছিল। এখন নরবলি না হলেও অষ্টমীর দিন মহিষ, পায়রা, মাছ উৎসর্গ করা হয় দেবীকে। মধ্য রাতে গুপ্ত পূজায় নর রুপী পুতুল বলি দেওয়া হয়। আঙুল চিড়ে নর রক্ত উৎসর্গ করা হয় দেবীকে।

প্রাচীন এই পূজা নিয়ে কোচবিহারের মানুষের আগ্রহ ব্যাপক। পূজার দিন গুলোতে কাতারে কাতারে দর্শনার্থী বড় দেবীর মন্দিরে আসেন। জেলার বাইরে থেকেও অনেক দর্শনার্থী বড় দেবীকে দর্শন করার জন্য আসেন। ভিড় সামাল দিতে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা বড় দেবীর পূজাকে ঘিরে।

এছাড়াও চেক করুন

বকেয়া টাকা না মেলায় কাজে যোগ দিলেন না বাগানের শ্রমিকরা

শোভন মজুমদার, স্টিং নিউজ করেসপন্ডেন্ট, আলিপুরদুয়ার: বেতন বাকি, তাই কাজে যুক্ত হলো না বাগানের শ্রমিকরা …

Leave a Reply

Your email address will not be published.