Breaking News
Home >> Breaking News >> পাটকাটির মশালের আলোয় প্রতিমা বিসর্জন কাটোয়ার ঘোড়ানাশে

পাটকাটির মশালের আলোয় প্রতিমা বিসর্জন কাটোয়ার ঘোড়ানাশে

গৌরনাথ চক্রবর্ত্তী,কাটোয়া: কাটোয়ার ঘোড়ানাশ গ্রামের রায় পরিবারের পুজো এলাকায় “খ্যাপামা”-এর পুজো বলে খ্যাত।খ্যাপা মা নামকরণ কী করে হল,তার সঠিক ব্যাখ্যা মেলে না।তবে গ্রামবাসীদের কাছে খ্যাপা মা খুবই জাগ্রত। মনস্কামনা পূরণের আশায় অনেকেই তার কাছে মানত করে।

গ্রামের বাসিন্দারা বললেন, রায় পরিবারের পুজো হলেও,খ্যাপা মা এখন গ্রামের সার্বজনীন পুজো।সেইজন্য প্রতিমা বিসর্জনের সময় বাহক ঠিক করতে হয় না।মাকে কাঁধে নেওয়ার জন্য গ্রামবাসীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়।পাটকাঠির মশালের আলোয় প্রতিমা নিয়ে বাহকরা দৌঁড়াতে দৌঁড়াতে বিসর্জন দিতে যান ব্রহ্মাণী নদীতে। এই রীতি চলে আসছে দীর্ঘদিন ধরে।

ঘোড়ানাশ গ্রামের বাসিন্দারা জানালেন,খ্যাপা মায়ের পুজোর বড় আকর্ষণ হল বিসর্জন।এই গ্রাম থেকে প্রায় দুই কিলোমিটার দূরে চাণ্ডুলী গ্রামের কাছে ব্রহ্মাণী নদীতে বিসর্জনের সময় গ্রামবাসীরা পথের দুধারে সারিবদ্ধভাবে পাটকাঠির মশাল জ্বালিয়ে দাঁড়িয়ে থাকেন।

সেই মশালের আলোয় ভক্তরা একচালার প্রতিমাকে নির্দিষ্ট পথে দৌড়াতে দৌড়াতে নিয়ে যান। বিসর্জনের আগে প্রতিমা কাঁধে নেওয়ার জন্য ঘোড়ানাশ, মুস্থূলী, আমডাঙ্গা, একডেলা, জগদানন্দপুর, আখড়া, নলাহাটি প্রভৃতি গ্রামের হাজার হাজার বাসিন্দা ছুটে আসেন। প্রচুর দর্শনার্থীর সমাগম।

এছাড়াও চেক করুন

মনোনয়ন জমা দিলেন বিএসপি প্রার্থী অশোক কুমার মুর্মু

কার্তিক গুহ, ঝাড়গ্রাম : শনিবার দুপুরে মনোনয়ন পত্র জমা দিলেন বিএসপি প্রার্থী অশোক কুমার মুর্মু। …

Leave a Reply

Your email address will not be published.