Breaking News
Home >> Breaking News >> টুনির আলোয় হারিয়ে যাচ্ছে মাটির প্রদীপ

টুনির আলোয় হারিয়ে যাচ্ছে মাটির প্রদীপ

কমল দত্ত, নদিয়াঃ বাজারে টুনি লাইটের রমরমা,ভাটা পড়েছে মাটির প্রদীপের মৃতশিল্পীদের।দীপাবলীর আগে বাজারে চায়না টুনি লাইটের কেনাকাটা আনেক বেড়েছে।অন্যদিকে সেই তুলনায় নেই মাটির প্রদীপের চাহিদা।আর চাহিদা থাকলেও তা যতসামান্য। আগে মাটির প্রদীপের চাহিদা প্রচুর ছিল দিনকে দিন তা হারিয়ে যাচ্ছে।

তাই মৃত শিল্পীরা এখন মাটির প্রদীপ তৈরীর কাজ বাদ দিয়ে তারা মাটির সরা অথবা ইতুপুজোর ঘট তৈরীতে ব্যস্ত।নদিয়ার রানাঘাটের এক মৃত শিল্পী গৌরাঙ পাল জানান বর্তমানে এই কাজে র চাহিদা নেই সংসার চালানোতো দুরের কথা পারিশ্রামিক ওঠে না থিকমত।কয়েকটা দোকানের অর্ডারের উপর কাজ চালিয়ে যাচ্ছি।

অদুর ভবিষ্যতে এই কাজ বন্ধের মুখে।কেউ এখন এই কাজ করতে চাই না।কারন পয়সা নেই তেমন।এমনকি শিল্পীদের পরিবারের সদস্যরা এই কাজ করতে চান না।ফলে চরম আসুবিধায় হারিয়ে যাচ্ছে এই শিল্পের কাজ।পাশাপাশি নদিয়ার পলাশীতেও এক মৃত শিল্পীরা মাটির প্রদীপ তৈরীর কাজ বাদ দিয়ে তারা মাটির হাড়ি, সরা তৈরী করছেন।তবে হ্যা টুনি বাতির আলোতে গ্রাস করে নিয়ে মাটির প্রদীপকে একথা বলার অপেক্ষা রাখে না।

সময়ের সাথে তাল মিলিয়ে মানুষের কর্মব্যস্ততা অনেক গুন বেড়েছে সেই জন্য টুনির চাহিদা বেশী আর মাটির প্রদীপ তার ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রাখতে পুরোপুরি ব্যর্থাতার পথে।এক সমীক্ষায় দেখা গিয়েছে বর্তমান চায়নার টুনি লাইট মানুষের চোখের ক্ষতি হতে পারে।কিন্তু মাটির প্রদীপ অথবা মোমবাতি জালালে ততটা ক্ষতি হয় না চোখের।

এছাড়াও চেক করুন

কেন্দ্রীয় বাহিনীকে ভয় না পেয়ে ভোট দিতে যাওয়ার আহ্বান রবির

মনিরুল হক,‌স্টিং নিউজ, কোচবিহারঃ কেন্দ্রীয় বাহিনীকে ভয় না পেয়ে ভোট দিতে যাওয়ার আহ্বান জানালেন তৃণমূল …

Leave a Reply

Your email address will not be published.