Breaking News
Home >> Breaking News >> দিনহাটার কৃষিমেলা এনক্লেভ সেটেলমেন্ট ক্যাম্পে মৃত্যু এক ছিটমহলবাসীর

দিনহাটার কৃষিমেলা এনক্লেভ সেটেলমেন্ট ক্যাম্পে মৃত্যু এক ছিটমহলবাসীর

মনিরুল হক, দিনহাটাঃ নিজের দেশে, নিজের পরিচয়ে বাঁচার আশা নিয়ে ভিটে-বাড়ি ছেড়ে ভারতের মূল ভূখণ্ডে এসেছিলেন কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী থানার অভ্যন্তরের ভারতীয় ছিটমহল ১৫০ নং দাসিয়ার ছড়ায় বাসিন্দা বিনোদ বর্মণ।

ভারতের মূল ভূখণ্ডে চলে আসা ৬৮ বছর বয়সী বিনোদ বর্মণ দিনহাটার কৃষিমেলা এনক্লেভ সেটেলমেন্ট ক্যাম্পে রবিবার বিকেল ৫ টা নাগাদ মৃত্যু হয়। পরিবার ও প্রতিবেশীদের অভিযোগ, দীর্ঘ দিন ধরে অসুস্থ থাকার পর আজ তার মৃত্যু হয়েছে।

ফুলন বর্মণ নামে এক প্রতিবেশী জানিয়েছেন, “চার জনের একটা পরিবারের জন্য সরকারের পক্ষ থেকে সব রকম সাহায্য দিয়েছে। বয়স হয়েছে ছিটমহলে তাদের ছেড়ে আসা জমির চিন্তা করতে করতে সে অসুস্থ হয়ে ওঠে। কয়েকদিন হাসপাতালে চিকিৎসাধীনও ছিল। তারপর রবিবার বিকেল ৫টা নাগাদ মৃত্যু হয় তার।”মৃত বিনোদ

বাবুর ছেলে সত্যবান বর্মণ খবরিয়া ২৪ কে বলেন, “বাবার অসুস্থ ছিল, ১৫০ নং ছিটমহল দাশিয়ারি ছড়া থেকে ভারতের দিনহাটার কৃষিমেলা এনক্লেভ সেটেলমেন্ট ক্যাম্পে আসার পরেই কিছু দিন ভাল থাকে। তারপর অসুস্থ হয়ে পড়ে। বাবা আমাকে বলত ছিটমহলের দেড় বিঘা জমির কাগজ ঠিক ঠাক পাবত। সব সময় এই চিন্তায় করত।

তারপর বাবা অসুস্থ হলে তাকে দিনহাটা মহকুমা হাসপাতালে চিকিৎসা করতে হয়েছিল, তারপর থেকে ঠিকমত খাবার খেত না। মাথা সব সময় যন্ত্রণা করত। এক কথায় পয়সার অভাবে আমি আমার বাবার চিকিৎসা করাতে পারলাম না। যদি ছিটমহলের জমিটা বিক্রি করতে পারতাল তাহলে হয়ত আমার বাবা মারা জেট না। ওই জমির চিন্তায় আমার বাবা এই অবস্থা। দীর্ঘদিন অসুস্থ থাকার পর আজ বিকেল ৫টা নাগাদ তার মৃত্যু হয়।” যদিও এ বিষয়ে শাসক দলের ও সরকারি কোন আধিকারিকের মন্তব্য পাওয়া যায় নি।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৩১ জুলাই গভীর রাতে ভারত ও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১৬২ টি সাবেক ছিটমহল বিনিময় হয়েছিল। এগুলোর মধ্যে ভারতের ভূখণ্ডে ছিল বাংলাদেশের ৫১ টি। আর বাংলাদেশের ভূখণ্ডে ছিল ভারতের ১১১ টি ছিটমহল। দীর্ঘ ৬৮ বছর পর সে সব ছিটমহল বিনিময় হয়েছিল। এই বিনিময়ের পর আনন্দের বন্যা বয়ে যায় দুই দেশের ছিটমহল জুড়ে। সে সময়কার হিসাব অনুযায়ী, ভারতের অভ্যন্তরে ছিল বাংলাদেশের ১৪ হাজার ২১৪ জন বাসিন্দা। আর বাংলাদেশের ভেতরে ভারতীয় ছিটমহলে ছিল ৩৭ হাজার ৩৬৯ জন ভারতীয় বাসিন্দা।

বাংলাদেশ থেকে ফিরে আসা সাবেক ভারতীয় ছিটমহলবাসীকে কোচবিহারের দিনহাটার কৃষিমেলা এনক্লেভ সেটেলমেন্ট ক্যাম্পে দিনহাটায় ৫৮ টি পরিবারের ২৪৬ জন সদস্য রয়েছেন। তার মধ্যে প্রাপ্ত বয়স্ক একজন তিনি হলেন বিনোদ বর্মণ।

এছাড়াও চেক করুন

জমিতে জল দেওয়া নিয়ে বিবাদের জের, আক্রান্ত মা ও ছেলে

মনিরুল হক, কোচবিহারঃ চাষের জমিতে জল দেওয়াকে কেন্দ্র করে দুই পরিবারের মধ্যে বিবাদ তুফানগঞ্জে। আজ …

Leave a Reply

Your email address will not be published.