Breaking News
Home >> Breaking News >> চলচ্চিত্র উৎসবের থিম বাংলা ছবির শতবর্ষ

চলচ্চিত্র উৎসবের থিম বাংলা ছবির শতবর্ষ

ঋদ্ধি ভট্টাচার্য,কলকাতা:- এক সময় বাঙালিরা সিনেমাকে সাধারণত বিয়োস্কোপে বলেই পরিচয় দিতো আর সেই বাঙালিদের কাছেই আজ বিশ্বসিনেমা দেখা যেন একটি উৎসবের মুখ নিয়েছে ।এক শ্রেণীর বুদ্ধিজীবীর ‘ঘেরাটোপ’ থেকে বের করে এনে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (কেআইএফএফ)-কে বাঙালির ১২ মাসের ‘পার্বণ’ তালিকায় অন্তর্ভুক্ত করিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ক্ষমতায় আসার পর থেকে মুখ্যমন্ত্রীর সেই উদ্যোগ প্রতি বছরের নভেম্বর মাসে কলকাতা তথা রাজ্যবাসীর বার্ষিক উৎসবে পরিণত হয়েছে।আগামী ১০ নভেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্বোধন হতে চলা আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসব যা এবার ২৪ বছরে পদার্পণ করছে। ‘বিশ্বের সিনেমা বাংলার আঙিনায়’— শেষ মুহূর্তের প্রস্তুতি ঘিরে এখন সাজ সাজ রব ইন্ডোরের পাশাপাশি নন্দন, রবীন্দ্র সদন, স্টার থিয়েটার, নজরুল তীর্থ সহ গোটা শহর জুড়েই। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের অন্যতম আকর্ষণ— বাংলা সিনেমার ১০০ বছর। মুখ্যমন্ত্রীর উদ্যোগে চলচ্চিত্র উৎসবে শতবর্ষের বাংলা সিনেমার জন্য থাকছে আলাদা প্যাভেলিয়ন।

এবার থিম কান্ট্রি অস্ট্রেলিয়া এবং ফোকাস কান্ট্রি টিউনিসিয়া। উৎসব চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।মুখ্যমন্ত্রীর বিশেষ আমন্ত্রণে এবারও উৎসবের মঞ্চ আলো করে উপস্থিত থাকছেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন। উপস্থিত থাকবেন বাংলার ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ শাহরুখ খান, সঞ্জয় দত্ত, বিশ্বজিৎ চ্যাটার্জী, ওয়াহিদা রহমান,সৌমিত্র চ্যাটার্জী,মেধাবী মুখার্জী,সাবিত্রী চ্যাটার্জী আর মহেশ ভাট। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব যে ক্রমেই বিশ্ব সিনেমা মহলে ‘সাড়া’ জাগাচ্ছে, তার প্রমাণ মিলছে এবারের বিদেশী অতিথিদের তালিকা থেকেই। ইরানের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মাজিদ মাজিদির তৈরী ছবি এর আগে উৎসবে প্রদর্শিত হলেও, এবারই প্রথম উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছেন স্বয়ং মাজিদি। থাকছেন চলচ্চিত্র সম্পাদনার ক্ষেত্রে বিশ্বজোড়া খ্যাতি সম্পন্ন অস্ট্রেলিয়ার জুলিয়ান এলিজাবেথ বিলকক।

রোমিও-জুলিয়েট এবং মুলা রুজ-এর মতো কালজয়ী সিনেমার সম্পাদনা করেছিলেন বিলকক। উপস্থিত থাকতে সম্মতি জানিয়েছেন পরিচালক ফিলিপ নয়সে এবং সায়মন বেকার। সূত্রের খবর, গতবার ৬৫টি দেশের ১৪২টি সিনেমা ১৯টি ক্যাটিগরিতে ভাগ করে চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল। এবার সেই সংখ্যাটা বেড়ে মোট ১৭১-টি পূর্ণমানের ছবি প্রদর্শনীতে হবে ৭০-টি বিভিন্ন দেশের থেকে এবং মোট ১৫০-টি স্বল্পদীর্ঘ ছবি ও তথ্যচিত্র প্রদর্শনীতে হবে।এছাড়াও এবছরের সত্যজিৎ রায় সরক বক্তৃতা দেবেন নন্দিতা দাস এবং বাংলার কিংবদন্তি অভিনেতা সুপ্রিয়া দেবী স্মরণে একটি আলাদা বিভাগ থাকছে।বাংলা সিনেমা ১০০ বছর পূর্তি উপলক্ষে থাকছে মোট ১৪ টি পুরোনো বগলা ছবি এবং ফিল্ম ডিরেক্টরি প্রকাশও পেতে চলেছে এবারের এই উৎসবের আঙিনায়।এবারের উৎসবের মূল আকর্ষণ হীরালাল সেন-এর একটি বিয়োস্কোপে মন্থষ্ট হবে নাটকের রূপে আগামী ১৫-ওই নভেম্বর মাসুসুদান মঞ্চে আর বলাই বাহুল্য যে তিনি সেই বেক্তি যার হাত ধরে প্রথম বাংলার ছবি সৃষ্টি হয়।

ঋত্বিক ঘটক, সত্যজিৎ রায়, মৃণাল সেনের ছবির প্রদর্শন তো থাকছেই, সঙ্গে থাকছে বাংলা সিনেমার গোটা একটা প্যাভেলিয়ন। মুখ্যমন্ত্রীর উদ্যোগে চলচ্চিত্র উৎসব এখন একটা আন্তর্জাতিক মঞ্চ। সেই মঞ্চে ঐতিহ্যের বাংলা সিনেমার ইতিহাস তুলে ধরাটাও গর্বের। দর্শকদের সামনে তুলে ধরা হবে গত ১০০ বছরে বাংলা সিনেমার বিবর্তনের ইতিহাস এবং বহু পুরনো ছবি।এছাড়াও এই বছরএই অস্ট্রেলিয়া চলচিত্র ১০০ বছর পূর্তি উপলক্ষে থাকবে তাদের চলচিত্র ওপর একটি বিশেষ প্রদর্শনী।আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতায় বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্রকে ৫১ লক্ষ টাকা ও শ্রেষ্ঠ পরিচালককে ২১লক্ষ টাকা সাথে সুদৃশ্য রয়েল বেঙ্গল গোল্ডেন টাইগার ট্রফি প্রদান করা হবে। শর্ট ফিল্ম বিভাগে ৫ লক্ষ ও তথ্যচিত্র তে ৩ লক্ষ টাকা পুরস্কার তুলে দেওয়া হবে।

এছাড়াও চেক করুন

মনোনয়ন জমা দিলেন বিএসপি প্রার্থী অশোক কুমার মুর্মু

কার্তিক গুহ, ঝাড়গ্রাম : শনিবার দুপুরে মনোনয়ন পত্র জমা দিলেন বিএসপি প্রার্থী অশোক কুমার মুর্মু। …

Leave a Reply

Your email address will not be published.