Breaking News
Home >> Breaking News >> গঙ্গায় মাছের সংখ্যা বৃদ্ধির লক্ষে ব্যারাকপুর মহকুমার গঙ্গা বক্ষে ২ লক্ষ মাছের চারা বিতরণ করা হল

গঙ্গায় মাছের সংখ্যা বৃদ্ধির লক্ষে ব্যারাকপুর মহকুমার গঙ্গা বক্ষে ২ লক্ষ মাছের চারা বিতরণ করা হল

সৈকত গাঙ্গুলী, ব্যারাকপুর: উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের উদ্যোগে নির্মল বাংলা গড়তে এবং গঙ্গায় মাছের সংখ্যা বৃদ্ধির লক্ষে ব্যারাকপুর মহকুমার গঙ্গা বক্ষে ২ লক্ষ মাছের চারা বিতরণ করা হল ।

নির্মল বাংলা প্রকল্পে রাজ্য মৎস্য দপ্তরের সহযোগিতায় উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের উদ্যোগে মঙ্গলবার দুপুরে উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর ১ নম্বর ব্লকের অন্তর্গত ব্যারাকপুর মহকুমার ৬ টি গঙ্গার ঘাটে ২ লক্ষ মাছের চারা গঙ্গা বক্ষে ছাড়া হল। প্রতিটি গঙ্গার ঘাটে অন্ততঃ ২৮ হাজার করে মাছের চারা ছাড়া হয়েছে । প্রায় সাড়ে পাঁচ কুইন্টাল মাছের চারা এদিন গঙ্গা বক্ষে ছাড়া হয় । রুই মাছের চারা, কাতলা মাছের চারা, মৃগেল মাছের চারা এদিন গঙ্গায় ছাড়া হয়েছে । একদিকে নির্মল বাংলা গড়তে গঙ্গা দূষণ প্রতিরোধে গঙ্গায় জলজ প্রাণী হিসেবে মাছের সংখ্যা বৃদ্ধি করে গঙ্গার দূষণ প্রতিরোধ করা এবং অন্যদিকে রাজ্যে মাছের উৎপাদন বৃদ্ধি করে অন্ধ্রপ্রদেশ থেকে মাছের আমদানি বন্ধ করার লক্ষেই গঙ্গা বক্ষে মাছের চারা বিতরণ কর্মসূচি গ্রহণ করেছে উত্তর ২৪ পরগনা জেলা পরিষদ । উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের মৎস্য দপ্তরের কর্মাধক্ষ দীপক লাহিড়ি, ভাটপাড়া পুরসভার উপপুরপ্রধান সোমনাথ তালুকদার, উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর ১ নম্বর ব্লকের অন্তর্গত কাউগাছি ১ এবং কাউগাছি ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের জনপ্রতিনিধিরা মঙ্গলবার দুপুরে গঙ্গাবক্ষে মাছের চারা বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন । উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের মৎস্য দপ্তরের কর্মাধক্ষ দীপক লাহিড়ি বলেন, ‘একদিকে গঙ্গার দূষণ নিয়ন্ত্রণ করতে মাছের সংখ্যা গঙ্গায় বৃদ্ধি করে গঙ্গাকে নির্মল করে তোলা এবং অন্যদিকে মাছ চাষ করে রাজ্যকে স্বয়ংসম্পূর্ণ করে তোলার লক্ষেই আমাদের এই উদ্যোগ । উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের পক্ষ থেকে নিয়মিত গোটা জেলার বিভিন্ন গঙ্গা ও নদীতে এরকম মাছের চারা বিতরণ কর্মসূচি রয়েছে ।’ ভাটপাড়া পুরসভার উপপুরপ্রধান সোমনাথ তালুকদার বলেন, ‘অন্ধ্র প্রদেশ থেকে মাছের আমদানি বন্ধ করে বাংলা মৎস্য চাষে স্বয়ংসম্পূর্ণ হবে, সেই লক্ষেই রাজ্য সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।’ উত্তর ২৪ পরগনা জেলা পরিষদ সূত্রের খবর, আগামীদিনে ইছামতি নদীতেও এই একই রকম ভাবে মাছের চারা বিতরণ করা হবে।

এছাড়াও চেক করুন

পশ্চিম মেদিনীপুরের লোহাটিকরীতে উল্টে গেল একটি সরকারি বাস

কা‌র্তিক গুহ, ‌স্টিং নিউজ, পশ্চিম মেদিনীপুর :- পশ্চিম মেদিনীপুরের গুড়গুড়িপাল থানার অন্তর্গত লোহাটিকরীতে উল্টে গেল …

Leave a Reply

Your email address will not be published.