Breaking News
Home >> Breaking News >> মেলায় হাজারো সুরক্ষা কবচে মুড়তে গঙ্গাসাগর এবার একশ কোটির!

মেলায় হাজারো সুরক্ষা কবচে মুড়তে গঙ্গাসাগর এবার একশ কোটির!

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ করেসপন্ডেন্ট: পৌরাণিক প্রবাদে আছে সব তীর্থ বারবার গঙ্গাসাগর একবার। এ বছর পূর্ণার্থীদের সুবিধার্থে, বিপদজনক নদীপথে নিরাপত্তা জনিত কারণে, মেলায় বজ্র আঁটুনি সহ একাধিক সুস্থ পরিষেবা দিতে পশ্চিমবঙ্গ সরকার গঙ্গাসাগর মেলায় কোমর বেঁধে নামছে। বাজেট একলপ্তে বাড়িয়ে একশ কোটিতে ঠিকিয়েছে।

গঙ্গাসাগর মেলা এবার শুরু ৯জানুয়ারি। চলবে ১৭ জানুয়ারি অবধি। কলকাতা থেকে গঙ্গাসাগর মেলার মধ্যে পূর্ণার্থীদের কোনপ্রকার দুর্ঘটনা ঘটলে ৫লাখ টাকার বীমা। এছাড়া নেওয়া হয়েছে একাধিক সুরক্ষা বিধি। প্রিন্সেপ ঘাট থেকে সাগর মেলার মধ্যে নিরাপত্তার জন্য রাখা হয়েছে সিসিটিভি ক্যামেরা। মোট ৮০০ সিসিটিভি ক্যামেরা লাগানো থাকবে। থাকবে হাইস্পিড ইন্টারনেট কানেকশন। থাকছে ৫০টি এলইডি স্ক্রিন। এই সমস্ত স্কিনে থাকবে ভেসেলের সময় বিবরণী। নিখোঁজ ও হারিয়ে যাওয়ায় ছবি সহ বিবরণ। রাজ্য সরকারের বিভিন্ন পরিষেবা।

অপটিক্যাল ফাইবার কেবল পাতা হয়েছে মেলায়। পাচটি বেস ট্রান্সমিশন স্টেশন। একটি পার্মানেন্ট স্টেশন। এ বছর প্রথমবার মেলায় বাঁশের বদলে মোট ২০ কিমি এলাকায় মেটাল ব্যারিকেড থাকবে। ফেরিঘাট, যে সমস্ত জায়গায় ভিড় বেশি সেই সমস্ত জায়গায় মেটাল ব্যারিকেড দেওয়া হচ্ছে। এছাড়া বেণুবন ঘাটে দ্বিতীয় জেটি করা হচ্ছে। এতে করে বেণুবন ও নামখানার মধ্য দিয়ে পূর্ণার্থীদের যাতায়াত বেশি ও সুবিধাজনক হবে বলে মত প্রশাসনের। স্যাটালাইট বেসড হাই এন্ড জিপিএস নেভিগেশন ডিভাইস সিস্টেমে ভেসেল ও বার্জ লোকেশন করা হবে। ৫০ টি এলইডি স্ক্রিন লাগানো থাকবে লট নম্বর এইট, কচুবেড়িয়া, চেমাগুড়ি এবং নামখানায়। ভেসেলগুলোর সময়সূচি দেওয়া থাকবে। ভাটার সময় স্ক্রিন লাল হয়ে থাকবে।

এই বছর বিভিন্ন জায়গায় প্রায় দশ হাজার অতিরিক্ত আধা-স্থায়ী শৌচালয় স্থাপন করা হয়েছে। সহজে চেনার জন্য হলুদ রঙ দেওয়া হয়েছে। ২০টি শৌচাগারের জন্য একজন করে পরিস্কার কর্মী থাকবে। মেলায় প্ল্যাস্টিক কাপ থার্মোকল, প্ল্যাস্টিক ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। এ দিন আলিপুরে সাংবাদিক বৈঠক করে মেলার সমস্ত বিষয় জানান দঃ২৪ পরগনা জেলাশাসক।

এছাড়াও চেক করুন

পূর্ব-বর্ধমানে সোশ্যাল মিড়িয়া গ্রুপদের নিয়ে সভা করলেন তৃণমূল প্রার্থী সুনীল মণ্ডল

গৌরনাথ চক্রবর্ত্তী,‌স্টিং নিউজ, কাটোয়া ঃ আগামী ২৯ এপ্রিল বর্ধমান পূর্ব লোকসভা ভোট।তারই প্রস্তুতি হিসাবে বর্ধমান …

Leave a Reply

Your email address will not be published.