Breaking News
Home >> Breaking News >> লোকশিল্পকে পুনর্জীবিত করতে রাজ্য বাউল মেলার উদ্বোধন করলেন রুকবানুর রহমান

লোকশিল্পকে পুনর্জীবিত করতে রাজ্য বাউল মেলার উদ্বোধন করলেন রুকবানুর রহমান

সমীর রুদ্র, স্টিং নিউজ করেসপনডেন্ট, চাপড়া, নদিয়া: সঙ্গীত প্রেমী বাঙালির মনে দৃঢ় জায়গা করে আছে গ্রাম বাংলার লোকসঙ্গীত । কিন্তু কালের জাঁতাকলে হারিয়ে যেতে বসেছিল বাংলার ঐতিহ্যবাহী লোকসঙ্গীত তথা লোকশিল্পীরা।

রাজ্যে তৃণমূল কংগ্রেস সরকার গঠনের পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই লোকশিল্পকে পুনর্জীবিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। তিনি লোকশিল্পীদের আর্থিক দূরাবস্থার কথা ভেবে তাদের জন্য সরকারি ভাতা চালু করেন। লোকশিল্প কে বিশ্বের আঙিনায় তুলে ধরতে রাজ্যের প্রতিটি প্রান্তে লোকশিল্প মেলা ও লোকশিল্পীদের নিয়ে সরকারি উদ্যেগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে চলেছেন।

লোকসঙ্গীতের অন্যতম একটি অংশ হলো “বাউল”। এই “বাউল” কে বাঁচিয়ে রাখতে রাজ্য সরকারের উদ্যেগে চাপড়ার মাধবপুর শুরু হয়েছে রাজ্য বাউল মেলা।

শুক্রবার সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে এই মেলার শুভ সূচনা করেন চাপড়ার বিধায়ক রুকবানুর রহমান,জেলা পরিষদ সদস্য জেবের সেখ, সমর ঘোষ, চাপড়া পঞ্চায়েত সমিতির সভাপতি সাবিনা ইয়াসমিন মন্ডল সহ বিশিষ্টজনেরা।

বিধায়ক রুকবানুর রহমান বলেন “বাংলার লোকসঙ্গীত জগতে গুরুত্বপূর্ণ জায়গা দখল করে আছে চাপড়ার লোকশিল্পীরা। রাজ্য সরকারের উদ্যেগে ও মমতা ব্যানার্জির অনুপ্রেরণায় আমি সেই লোকশিল্পীদের সম্মান জানাতে পেরে গর্বিত । আগামী দিনেও আমি এবং আমার সরকার লোকশিল্পীদের পাশে থাকবে “।

তিন দিনব্যাপী এই মেলায় দেশ-বিদেশের বাউল শিল্পীরা বাউল গান পরিবেশন করবেন। মেলা চলবে রবিবার পর্যন্ত ।

এছাড়াও চেক করুন

পশ্চিম মেদিনীপুরের লোহাটিকরীতে উল্টে গেল একটি সরকারি বাস

কা‌র্তিক গুহ, ‌স্টিং নিউজ, পশ্চিম মেদিনীপুর :- পশ্চিম মেদিনীপুরের গুড়গুড়িপাল থানার অন্তর্গত লোহাটিকরীতে উল্টে গেল …

Leave a Reply

Your email address will not be published.