Breaking News
Home >> Breaking News >> লোকসভা নির্বাচনে কোচবিহারের সব বুথেই থাকবে ভিভি প্যাট মেশিন

লোকসভা নির্বাচনে কোচবিহারের সব বুথেই থাকবে ভিভি প্যাট মেশিন

মনিরুল হক, কোচবিহারঃ আগামী লোকসভা নির্বাচনে জেলার সমস্ত ভোটগ্রহণ কেন্দ্রে থাকবে ‘ভোটার ভেরিফাইয়াবেল পেপার অডিট ট্রায়েল’ বা ভিভি প্যাট মেশিন। ওই ভিভি প্যাট মেশিনের মাধ্যমে ভোট যাচাইয়ের ব্যবস্থা থাকবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। সোমবার থেকে কোচবিহার জেলা শাসক দফতর চত্বরের ল্যান্সডাউন হলে এধরনের একটি মেশিন রাখা হয়েছে।

যে কেউ এসে মেশিনটি হাতে কলমে পরীক্ষা করে যেতে পারবেন। এধরনের মেশিন প্রতিটি মহকুমা ও ব্লক অফিস চত্বরে রাখা হয়েছে। ভোটাররা ইভিএমের মাধ্যমে যে যেখানে ভোট দিলেন সেখানে সেই ভোট পড়ল কিনা, তা সাত সেকেন্ডের জন্য ভিভি প্যাটের মাধ্যমে ভোটাররা তা দেখতে পাবেন।
গত বিধান সভা নির্বাচনে
কোচবিহার দক্ষিণ বিধানসভা এলাকার কয়েকটি ভোট গ্রহণ কেন্দ্রে ভিভি প্যাট মেসিন পরীক্ষামূলক ভাবে লাগানো হয়েছিল। কোচবিহারের জেলাশাসক কৌশিক সাহা জানান, ভিভি প্যাট মেশিন ল্যান্সডাউন হলে রাখা হয়েছে। যে কেউ চাইলে তারা এসে ইভি এমে ভোট দিয়ে ভিভি প্যাটে তা দেখতে পারবেন।
উল্লেখ্য, গত সোমবার এরাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে রাজ নির্বাচন কমিশন।
আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে ভোট দেবেন প্রায় সাত কোটি ভোটার। কমিশনের তরফে প্রকাশিত চূড়ান্ত তালিকায় এরাজ্যে মোট ভোটার সংখ্যা ৬ কোটি ৯৭ লক্ষ ৬০ হাজার ৮৬৮ জন। এর মধ্যে কোচবিহার জেলায় মোট ভোটারের সংখ্যা ২২ লক্ষ ৫১ হাজার ২৫৫ জন। গতবারের ভোটারের থেকে এবছর কোচবিহার জেলায় ভোটারের সংখ্যা বেড়েছে ৪৯১০৯ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৬৯ হাজার ৩৭১ জন। মহিলা ভোটারের সংখ্যা ১০ লক্ষ ৮১ হাজার ৮৬৩ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২১ জন। চূড়ান্ত তালিকা প্রকাশের পর তাতে ভোটারদের নাম, সিরিয়াল নম্বর, বিধানসভা ক্ষেত্র ও নির্বাচনী কেন্দ্রের নাম রয়েছে কি না তা খতিয়ে দেখে নিতে আবেদন জানিয়েছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। কমিশনের টোল ফ্রি নম্বর ১৯৫০ ফোন করে ওই তথ্য জানা যেতে পারে।

এছাড়াও চেক করুন

প্রচারের শেষ দিনে বালুরঘাটে তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষের সমর্থনে মহা মিছিল

শিবশংকর চ্যাটার্জ্জী, দক্ষিন দিনাজপুরঃ আগামী ২৩ শে এপ্রিল বালুরঘাট লোকসভা কেন্দ্রের নির্বাচন তার আগে আজই …

Leave a Reply

Your email address will not be published.