Breaking News
Home >> Breaking News >> বন্দুক হাতে শত্রু দমন নয়, এলাকার উন্নয়নেও জোর সিআরপিএফের ২৩২ নম্বর মহিলা ব্যাটালিয়নের

বন্দুক হাতে শত্রু দমন নয়, এলাকার উন্নয়নেও জোর সিআরপিএফের ২৩২ নম্বর মহিলা ব্যাটালিয়নের

কার্ত্তিক গুহ, ঝাড়গ্রাম: সিআরপিএফের ২৩২ নম্বর মহিলা ব্যাটালিয়নের উদ্যোগে বুধবার থেকে শুরু হল মহিলাদের সেলাই প্রশিক্ষণ শিবির। ঝাড়গ্রাম শহরের পুরাতন ঝাড়গ্রাম এলাকার পাতরপাড়ার কমিউনিটি হলে ২০ জন দুস্থ মহিলাকে আগামী এক মাস ধরে এই প্রশিক্ষণ দেওয়া হবে। সিআরপি-র পক্ষ থেকে ওই মহিলাদের প্রত্যেককে দেওয়া হয়েছে একটি করে নতুন সেলাই মেশিন দেওয়া হয়েছে।

প্রশিক্ষণ পর্ব শেষ হলে ওই মেশিন নিজেদের বাড়িতে নিয়ে যাবেন মহিলারা। এদিন শিবিরের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন ২৩২ নম্বর মহিলা ব্যাটালিয়নের কম্যান্ড্যান্ট সিয়াম হোই চিঙ মেহরা, বিধানসভার ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা, অ্যাসিস্ট্যান্ট কম্যান্ডান্ট রবিনপিজে, ডেপুটি কমান্ডান্ট (অপারেশন) অসিথা এস প্রমুখ। এদিন সিআরপি সূত্রে জানানো হয়, ঝাড়গ্রাম শহর ও আশেপাশের এলাকার নিম্ন দরিদ্র ২০ জন মহিলাকে বেছে নিয়ে প্রথম পর্যায়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

পরে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে আরও মহিলাকে প্রশিক্ষণ দেওয়ার ভাবনা রয়েছে। ২৩২ নম্বর মহিলা ব্যাটালিয়নের কম্যান্ড্যান্ট সিয়াম হোই চিঙ মেহরা বলেন, ‘‘প্রশিক্ষণ নেওয়ার পরে ওই মহিলারা নিজেরাই নানা ধরনের পোষাক তৈরি করতে পারবেন। আমরা মহিলাদের ক্ষমতায় প্রতিষ্ঠা করতে চাই। তাঁরাও যে সমাজে পিছিয়ে পড়া নন, সেই মানসিকতা গড়ার লক্ষ্যেই এই শিবির হচ্ছে।’’ এদিন সিআরপিএফের টেলারিং জানা কর্মীরা কীভাবে পোষাকের কাপড় কাটতে হয় সেটা মহিলাদের হাতে কলমে শেখান। আগামী এক মাস ধরে চলবে এই প্রশিক্ষণ। এদিন সুইকুমার হাঁসদা মহিলাদের উদ্দেশ্যে বলেন, ‘‘আপনারা এই সুযোগকে কাজে লাগান। ভালভাবে টেলারিং শিখে গেলে আপনাদের বাজার পেতে অসুবিধা হবে না।

এছাড়াও চেক করুন

পার্শ্ববর্তী জেলাগুলির সঙ্গে বৈঠক করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন

স্টিং নিউজ সার্ভিসঃ পার্শ্ববর্তী জেলাগুলির সঙ্গে বৈঠক করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। মঙ্গলবার বর্ধমানে জেলাশাসকের …

Leave a Reply

Your email address will not be published.