Breaking News
Home >> Breaking News >> সূবর্নরেখা মহাবিদ্যালয়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

সূবর্নরেখা মহাবিদ্যালয়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

স্টিং নিউজ সার্ভিস, ঝাড়গ্রাম:- একুশে ফেব্রুয়ারি জনগণের কাছে একটি গৌরবোজ্জ্বল দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে।

২০১০ খ্রিস্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।এইদিন গোপীবল্লভপুরের সূবর্নরেখা মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের পক্ষ থেকে আয়োজিত হয় একটি একদিবসিয় রাজ্যস্তরের আলোচনা চক্র।

প্রদীপ প্রজ্জ্বলন, অতিথিদের বরন ও জাতীয় সংগীত গেয়ে এই অনুষ্ঠানের সূচনা হয়। এদিন রাজ্যস্তরের আলোচনা চক্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ লায়েক আলি খান, শ্রী প্রণব চক্রবর্তী (বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব্য), সূবর্নরেখা মহাবিদ্যালয়ের অধ্যাপিকা গীতিকা পন্ডা সহ মহাবিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীবৃন্দ। নাচ, গান, সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ও বিশিষ্টব্যাক্তি বর্গের সংক্ষিপ্ত বক্তবের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

এছাড়াও চেক করুন

জঙ্গল মহলে ফের তৃণমূলে ভাঙন ধরালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ

স্টিং নিউজ সার্ভিস, ঝাড়গ্রাম:- বেলপাহাড়ির পর নয়াগ্রামে বিজেপিতে যোগ দিলেন কয়েকশো তৃণমূল ও সিপিএম কর্মী …

Leave a Reply

Your email address will not be published.