Breaking News
Home >> Breaking News >> সবুজ রক্ষা ও গাছ লাগাতে স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে অভিনব প্রয়াস

সবুজ রক্ষা ও গাছ লাগাতে স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে অভিনব প্রয়াস

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ করেসপনডেন্ট, হাওড়া :সবুজ বাঁচান এবং গাছ লাগাতে অনুপ্রাণিত করা এই বিষয় নিয়ে গ্রামের স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে দিনভর প্রচার সারলো ‘গ্রিন চেন মুভমেন্ট’ এর সদস্যরা।

গ্রামীণ হাওড়ার আমতা চাটরা গ্রাম। বড় রাস্তা থেকে ঢালাই রাস্তা ধরে কিছুটা এগোতেই চাটরা নিউ প্রাথমিক বিদ্যালয়। স্কুল শুরু তখনও হয়নি। খেলার মাঠের ধার ঘেঁষে ছোট পুকুরের পাশের রাস্তা ধরে আসতে শুরু করেছে ছাত্র-ছাত্রীরা। ঘন্টা পড়বার আগেই পরিবেশ ও সবুজ সচেতনতা নিয়ে প্রচারে উপস্থিত তিন সদস্যের পরিবেশ টিম। সবুজ কে জানতে, গাছ ও বন্যপ্রাণ রক্ষা করতে শুরু হয় আলোচনা সাথে ক্যুইজ।

স্কুলের ছাত্র-ছাত্রীদের সামনে আলোচনায় শিক্ষক প্রদীপ রঞ্জন রীত, ডঃ সৌরভ দুয়ারী, শিক্ষক সায়ন দে। সবুজ বাঁচাতে প্ল্যাস্টিক করা হোক বর্জন। এলাকায় বসানো হোক গাছ। রক্ষা করা হোক বাঘরোল, সজারুর মত প্রাণীদের। পরে ‘গ্রিন চেন মুভমেন্টে’ এর প্রধান তথা শিক্ষক প্রদীপ রঞ্জন রীত জানান, পরিবেশ রক্ষায় গাছ লাগানো জরুরি। এবং গাছ লাগাবার জন্য অনুপ্রাণিত করাটাও দরকার। পাশাপাশি রাজ্যে বাঘরোল, সজারুর মত প্রাণী উদ্বাস্তু পর্যায়। তাদের রক্ষা করতে স্কুলে ও গ্রাম্য এলাকায় প্রচার করা হচ্ছে। সেইসঙ্গে জন্মদিন বা পিকনিক প্লাস্টিক ও থার্মোকল এর যথেচ্ছভাবে ব্যবহার করা হচ্ছে। এটা বন্ধ করে শালপাতার প্রচলন করবার কথাও জানানো হয়। তবেই সমাজে কমবে দূষণের মাত্রা।

বেলা গড়িয়েছে সূর্য মাথার উপর নিজস্বতা বারিয়ে চলেছে। তখনও চলছে ছাত্র-ছাত্রীদের পরিবেশ সচেতনতা বিষয় পাঠ দেওয়া। কখনো কবিতার ছন্দে তো কখনও আবার ক্যুইজের মধ্য দিয়ে শৈশবের মধ্যে প্রবেশের চেষ্টা চলেছে। লক্ষ্য রক্ষা করতে হবে সবুজকে। হারিয়ে দিলে হবে না বাঘরোল, সজারুর মতো প্রাণীদের। তার জন্য দরকার ভবিষ্যতের কান্ডারি দের। সেই লক্ষ্যে উপস্থিত হওয়া চাটরা নিউ প্রাথমিক বিদ্যালয়ে ‘মঙ্গলদীপ শিশু কল্যাণ সমিতি’।

এছাড়াও চেক করুন

জঙ্গল মহলে ফের তৃণমূলে ভাঙন ধরালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ

স্টিং নিউজ সার্ভিস, ঝাড়গ্রাম:- বেলপাহাড়ির পর নয়াগ্রামে বিজেপিতে যোগ দিলেন কয়েকশো তৃণমূল ও সিপিএম কর্মী …

Leave a Reply

Your email address will not be published.