Breaking News
Home >> Breaking News >> বাঁকুড়া, উত্তর ২৪পরগনার মাটির হস্ত শিল্পের পসড়া সোনামুখীতে।

বাঁকুড়া, উত্তর ২৪পরগনার মাটির হস্ত শিল্পের পসড়া সোনামুখীতে।

অমিত শর্মা , স্টিং নিউজ, বাঁকুড়া : এ যেন বেঁচে থাকার লড়াই ,এ যেন নিজেদের জীবনের সৃজনশীল শিল্পীসত্তার অস্তিত্বকে টিকিয়ে রাখার লড়াই । নিজের স্বজন নিজের ভিটেমাটি ছেড়ে ভিন জেলায় পাড়ি দিয়ে দু-পয়সা ঘরে আনার লড়াই । হ্যাঁ এমন ছবিই ধরা পড়ল আমাদের ক্যামেরায় ।

সোনামুখী শহরের স্টেশন সংলগ্ন এলাকায় বাড়ি ভাড়া নিয়ে মাটির তৈরী বিভিন্ন কারুকার্য তৈরী করছেন পাঁচজন শিল্পী । নিশি সাহা , অনিমেষ পাল , রাজু পাল , নিমাই অধিকারী , অশোক পাল নামে পাঁচজন উত্তর চব্বিশ পরগনার বারাসাত দত্তপুকুর থেকে এসে তাঁদের উৎপাদিত দ্রব্য বিক্রি করে দুপয়সা রোজগারের আশায় পরিবার স্বজন ছেড়ে রয়েছেন ।

মুলত তারা নদীয়ার কৃষ্ণনগর থেকে পোড়া মাটির তৈরী বিভিন্ন মূর্তি এখানে নিয়ে আসে । তারপর সেগুলোকে রংতুলির সংমিশ্রনে এবং পালিশ করে ঝাঁ চকচকে করে তোলা হয় । এরপর তারা সোনামুখীর বিভিন্ন প্রান্তে ঘুড়ে ঘুড়ে বিক্রি করেন ।

তারা ঘড় সাজানো বিভিন্ন সুন্দর সুন্দর ফুলদানি , দেওয়ালের ফুলদানি , কার্ত্তিক , গণেশ , দুর্গা , সরস্বতী মূর্তি তৈরী করে থাকেন ।

এক বিক্রেতা অনিমেষ পাল বলেন , এখানে মানুষ কদর নিয়ে আমাদের এই সুন্দর মূর্তি কিনছেন । ব্যবসাও ভালো চলছে ।

সরকার তাদের পাশে দাড়িয়েছে । তবে সরকার তাদের শিল্প কার্ড দেওয়াতে তারা ব্যাঙ্ক থেকে লোন নিতে পারছেন । ফলে ব্যবসার ক্ষেত্রে আরও সুবিধা হচ্ছে তাদের ।

এছাড়াও চেক করুন

চাকরির টোপ দিয়ে ২ কোটি টাকা প্রতারণার অভিযোগ

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: ট্রাইবাল ডেভলপমেন্টের ভুয়ো ওয়েবসাইট খুলে ২ কোটি টাকার প্রতারণার দায়ে গ্রেফতার ২ …

Leave a Reply

Your email address will not be published.