Breaking News
Home >> Breaking News >> কোচবিহারের ৯৫০ টি বুথে থাকবে না কেন্দ্রীয় বাহিনী, ক্ষুব্ধ বিরোধীরা

কোচবিহারের ৯৫০ টি বুথে থাকবে না কেন্দ্রীয় বাহিনী, ক্ষুব্ধ বিরোধীরা

মনিরুল হক, কোচবিহারঃ কোচবিহার লোকসভা কেন্দ্রের ৯৫০টি বুথে থাকছে না কেন্দ্রীয় বাহিনী। মোট ২০১০টি কেন্দ্রের মধ্যে ভোটের দিন প্রায় অর্ধেক বুথেই কেন্দ্রীয় বাহিনীর দেখা মিলবে না। জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ভোটের জন্য কোচবিহারে ৪৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছে। প্রথম দফার ভোটে কোচবিহার জেলায় মোট পোলিং স্টেশন ২৪৯৭টি এবং পোলিং প্রিমিসেস আছে ১৮৮২টি। আর মধ্যে কোচবিহার লোকসভা আসনে মোট পোলিং স্টেশন ২০১০টি এবং পোলিং প্রিমিসেস আছে ১৪৮৭টি। এর মধ্যে ১০৬০টি বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। কোচবিহার কেন্দ্রে ক্রিটিক্যাল বুথের ৬২২টি।
কোচবিহারে লোকসভা কেন্দ্রের মধ্যে রয়েছে মোট ১০টি থানা। প্রতিটি থানায় কত কেন্দ্রীয় বাহিনী থাকবে, তা প্রশাসনের একটি সূত্র থেকে জানা গিয়েছে। সেই হিসেব অনুযায়ী, কোতয়ালী থানায় ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। দিনহাটা থানায় ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, সাহেবগঞ্জ থানায় ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, ও মাথাভাঙা থানায় ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, মোতায়েন করা হবে। বাকি চারটি থানা এলাকায় ৪ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। ওই চারটি থানা হল ঘোকসাডাঙা, শীতলকুচি, পু্ন্ডিবাড়ি ও তুফানগঞ্জ।
এছাড়াও সিতাই ও বক্সিরহাট থানা এলাকায় তিন কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে বলে প্রশাসনের ওই সূত্র থেকে জানা গিয়েছে। সবচেয়ে কম কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে মেখলিগঞ্জ থানা এলাকায়। সেখানে ভোটের নিরাপত্তার দায়িত্বে থাকছে মাত্র ১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে কয়েক দিন আগে কোচবিহারে বিক্ষোভ দেখান ভোট কর্মীরা। ভোট কর্মীদের পাশাপাশি বিরোধী রাজনৈতিক দল গুলিও প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর দাবি তুলেছে। জানা গিয়েছে, প্রতিটি কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনীর দাবীতে কমিশনকে জানাবে বিজেপি ও বামফ্রন্ট।
এক নজরে দেখে নেওয়া যাক কোচবিহার লোকসভা কেন্দ্রের কিছু পরিসংখ্যান রয়েছে, কোচবিহার জেলায় মোট ভোটার সংখ্যা হল ২২ লক্ষ ৫২ হাজার ৭৫০ জন। তাঁর মধ্যে পুরুষ ভোটার ১১ লক্ষ ৭০ হাজার ১০৬ জন ও মহিলা ভোটার রয়েছে ১০ লক্ষ ৮২ হাজার ৬৩৭ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৭ জন। এর মধ্যে কোচবিহার লোকসভা কেন্দ্রের মোট ভোটার সংখ্যা রয়েছে ১৮ লক্ষ ১০হাজার ৬৬০ জন। পুরুষ ভোটার রয়েছে ৯ লক্ষ ৪১ হাজার ৪৭৯ জন। মহিলা ভোটার রয়েছে ৮ লক্ষ ৬৯ হাজার ১৭৫ জন। এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৬ জন। এছাড়ও জেলায় মোট ভোট কর্মী রয়েছে ৯ হাজার ৯৮৮ জন। কোচবিহার লোকসভা কেন্দ্রে ভোট কর্মী ৮ হাজার ৪০ জন। প্রথম দফার ভোটে জেলার মোট ৯ হাজার ৪৮ জন।

এছাড়াও চেক করুন

তৃণমূল কংগ্রেস কে তিনি “ভীতু” বলে কটাক্ষ ভারতী ঘোষের

কার্তিক গুহ, পশ্চিম মেদিনীপুর: “কেশপুরে তৃণমূল আমাদের ভয় পেয়েছে। তাই আমাদের আটকানোর জন্য সর্বতোভাবে চেষ্টা …

Leave a Reply

Your email address will not be published.