Breaking News
Home >> Breaking News >> মূর্তি আবার বসবে, তবুও যে সম্মানহানির মুখোমুখি হলাম আদৌ কি ইতিহাস ক্ষমা করবে?

মূর্তি আবার বসবে, তবুও যে সম্মানহানির মুখোমুখি হলাম আদৌ কি ইতিহাস ক্ষমা করবে?

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ: উত্থান হয়েছিল ত্রিপুরায়! এবার মমতা মেশা বাংলায়। মঙ্গলে বাংলায়িত কাব্য রচনা করলেন নেতাধিপতি। তাও বিশ্বজোড়া মণীষীর মুন্ডুপাত করে।

যে দেশে তিন হাজার কোটি ব্যয় করে স্থাপিত হয় মূর্তি। তারি একটি পরগনায় গড়াগড়ি খায় আমাগো ছোটবেলার সেই বিদ্যাসাগর। যার প্রথম ও দ্বিতীয় ভাগ পড়ে দুষ্টু ছেলে সুবোধ হয়। যার প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে সমাজে হাজারো বিদ্যাসাগর কিশোর থেকে শৈশবে পা ফেলেছ। সেই বিদ্যাসাগর মুন্ডুপাত হয়ে থেকে গেলেন ধূলো ময়লাময় রাজপথে।

কবি মাইকেল মধুসূদন দত্ত লিখেছেন, বিদ্যার সাগর তুমি বিখ্যাত ভারতে। করুণার সিন্ধু তুমি, সেই জানে মনে, দীন যে দীনের বন্ধু! হ্যাঁ প্রতিটি শব্দ একশো ভাগ হৃদয়মাখা। একটা দেশে মূর্তি স্বাধীনতা নেই। বাক স্বাধীনতা সেসবের ধার ধারে না। রাজত্ব কায়েমে মূর্তি ভেঙে ক্ষমতা ধরে রাখাটাই রাজার সেনাপতির বড় কাজ। আরে মহাশয়, ওঁনার সিকিভাগও আপনারা নন। তবুও ফিরে আসার বাণী ছড়িয়ে রাজত্বের বকলমা চান।

লজ্জা লাগে। তবুও পারিনা বলতে ছিঃ। সবাই জানে, বোঝেও তবুও সাহস করে বলে না, ‘রাজা তোর কাপড় কোথায়’। কাপড় তো পরতেন গান্ধীজি, শাস্ত্রীজি, বিদ্যাসাগর মহাশয়ের মতো মণীষীরা। আপনাদের তো রাজনীতির কাপড় প্রয়োজন। এ ওকে কাদা ছোড়ে আর ও একে তুই তোকারি। এই সমাজে মানুষ বোধহয় আসল জোকার। সব দেখে, শোনে, বোঝে। কিন্তু চিৎকার করে বলেনা আজ মঙ্গলবার পাড়ার জঙ্গল সাফ করবার দিন।

মূর্তি আবার বসবে। তবুও যে সম্মানহানির মুখোমুখি হলাম আমরা আদৌ কি ইতিহাস ক্ষমা করবে? আপনারা বলেন এ মাটিতে বিশিষ্ট মনীষীর পায়ের ধুলো পড়েছে। সেই মাটির রসগোল্লা আমার কাছে প্রসাদ। আর এ দিন সমস্তটা ওলট-পালট হয়ে গেল। তদন্ত কমিটি গঠন হবে কমিশন মোটা কাঁচের চশমা পড়ে সমস্তটা খোঁজ নেবেন।
বাকিটা,

নচিকেতার সুরে,
কোনো এক উল্টো রাজা,
উল্টো বুঝলি প্রজার দেশে
চলে সব উল্টো পথে, উল্টো রথে,
উল্টো বেশে।

এছাড়াও চেক করুন

জেলার একাধিক স্কুলের সাফল্য, বিজ্ঞান নিয়ে পড়ে ডাক্তার হয়ে গ্রামের মানুষের চিকিৎসা করতে চায় অঙ্কন

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া:ঘড়িতে তখন সাড়ে ৯টা। প্রথম ফোনটা এসেছিল পুরনো এক বন্ধুর কাছ …

Leave a Reply

Your email address will not be published.