Breaking News
Home >> Breaking News >> আমতায় উদ্ধার বিরল প্রজাতির মদন টাক পাখি

আমতায় উদ্ধার বিরল প্রজাতির মদন টাক পাখি

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া: পায়ে গুলি লেগে ছিঁড়েছে ডানা। শনিবার সকাল পৌনে ৭টা নাগাদ হাওড়া-আমতা গুজারপুর এলাকার ধান জমিতে ছটফট করতে থাকা অবস্থায় উদ্ধার হল বিরল প্রজাতির একটি মদন টাক পাখি। পরে পরিবেশপ্রেমীরা নিয়ে গিয়ে হাওড়া আরবান দপ্তরের হাতে তুলে দেয়।

স্থানীয় বাসিন্দা তাপস কুমার বর জানান, সকাল পৌনে ৭টা নাগাদ গুজারপুর ছোটপাড়া মাঠের ধারে পড়েছিল পাখিটা। কাছে গিয়ে দেখা যায় পায়ে আঘাত লেগেছে। রক্ত বেরচ্ছিল। মনে হয় কেউ গুলি ছুঁড়ে আঘাত করেছে। তারপর মাঠের ধারে পড়ে যায়। উদ্ধার করে মুখে জল দিই। খাচ্ছিল না জল। অনেকক্ষণ পর জল খায়। পরিবেশপ্রেমী তথা শিক্ষক অম্বর চক্রবর্তী জানান, আমাকে ওরা ফোন করতেই চলে আসি এলাকায়।

খবর দিই বন দপ্তরে। তারপর বন দপ্তরের কর্মীরা এসে উদ্ধার করে নিয়ে যায়। এমন এলাকায় মদন টাক পাখি উদ্ধার হওয়া ভাবাচ্ছে। যদিও তাপস বাবু জানান এ দিকে ফাঁকা জমিতে বহু ধরণের পাখি দেখা যায়, যার মধ্যে সারস, ডাকপাখি রয়েছে। কিছু শিকারি বন্দুক নিয়ে মাঝেমধ্যে আসে। হতে পারে তাদের ছোঁড়া গুলিতে আঘাত পেয়ে পড়ে যায়।

গবেষক সৌরভ দোয়ারী জানান, দক্ষিণবঙ্গের মূলত দুটি জায়গায় দেখা মেলে মদন টাক পাখি। সুন্দরবন এলাকা এবং পশ্চিমাঞ্চল পুরুলিয়া-বাঁকুড়া এলাকায়। মাঝেমধ্যে এরা সুন্দরবন এলাকা থেকে পুরুলিয়া-বাঁকুড়া এলাকায় যায়। পরে আবার সুন্দরবন অঞ্চলে ফিরে আসে। এই দুটি অঞ্চলের মধ্যে যাতায়াত করে। বড় পাখি উড়ে যাচ্ছে দেখে তখনি কোনভাবে আঘাত করা হয়ে থাকতে পারে। এই দুই অঞ্চল ছাড়া এদের কোথাও বাসস্থান নেই।

উলুবেড়িয়া বনদপ্তরের অফিসার উৎপল সরকার জানান, আমতায় একটি মদন টাক পাখি উদ্ধারের খবর পেয়েছি। যেহেতু এলাকাটি আমতা ১নং ব্লকের অধীন ওটা আমাদের এলাকা নয়। হাওড়া আরবান দপ্তরের কর্মীরা এসে উদ্ধার করে নিয়ে গিয়েছে। পাখিটার পায়ে গুলির আঘাত লেগেছে বলে আপনার মুখে জানলাম এ বিষয় না দেখে মন্তব্য করতে পারব না।

উদ্ধার করা মদন টাক পাখিটির মাথায় পালক কম। পিঠের পালকের রং ধুসর কালো এবং বাদামী ও সাদা বর্নের ছাপ। প্রায় চার ফুট এর মতো উচ্চতা। লম্বা ও গায়ের গঠন দেখে মনে হচ্ছে এটি প্রাপ্তবয়স্ক। উদ্ধার হওয়ার পর পরিবেশপ্রেমীদের কাছ থেকে খবর পেয়ে দ্রুত উদ্ধার করা হয় মদন টাক পাখিটিকে।

এছাড়াও চেক করুন

দুর্নীতির অভিযোগে উত্তাল নদিয়ার চাকদহের ঘেঁটুগাছি গ্রাম পঞ্চায়েত

কমল দত্ত, স্টিং নিউজ, নদিয়াঃ নদিয়ার চাকদহের ঘেঁটুগাছি গ্রাম পঞ্চায়েতে দুর্ণীতির অভিযোগে উত্তালজেপি কর্মীদের বিক্ষোভ। …

Leave a Reply

Your email address will not be published.