Breaking News
Home >> Breaking News >> ঈদে বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দীদের জন্য সারাদিনের এলাহী খাওয়াদাওয়ার আয়োজন

ঈদে বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দীদের জন্য সারাদিনের এলাহী খাওয়াদাওয়ার আয়োজন

নিজস্ব সংবাদদাতা, বর্ধমান: খুশির ঈদ উৎসবে মেতে উঠতে প্রস্তুত সারাদেশ। এই খুশির উৎসের রোশনাই যেন জেলখানার গারদের মধ্যেও পৌঁছে যায় তার ব্যবস্থা করছে কেন্দ্রীয় সংশোধনাগার কর্তৃপক্ষ। ঈদের দিন বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের তরফে থাকছে নানা আয়োজন।

জেল কর্তৃপক্ষ থেকে জানা গেছে, বর্ধমানের কেন্দ্রীয় সংশোধনাগারে প্রায় এগারশো বন্দী রয়েছে। তাদের মধ্যে প্রায় ৩০০ জন সংখ্যালঘু। ঈদের দিন তাদের জন্য সকালে নামাজের ব্যবস্থা থাকছে। থাকছে সারাদিনের এলাহী খাওয়াদাওয়ার আয়োজন। সকালে নামাজের পর থাকছে লাচ্ছা। দুপুরে অনান‍্য দিনের মত মধ্যহ্নভোজন নয়, বদলে থাকছে পোলাও-চিকেন। উৎসবের রেশ থাকবে রাতেও। রাতের মেনুতে থাকবে মাছ, আলু পটলের তরকারি আর ভাত। জেল সূত্রে জানা গেছে, শুধু সংখালঘুদের জন্যই নয়, আয়োজন থাকছে সকল বন্দীদের জন্যই।
বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগার, বন্দীদের নিয়ে নানা কর্মকান্ড করে থাকে। জেলের বন্দীদের নিয়ে আগেই তৈরি হয়েছে, একটি সাংস্কৃতিক শাখা। যারা বর্ধমান উৎসব সহ নানা জায়গায় অনুষ্ঠান পরিবেশন করে থাকে।

সম্প্রতি, জেল খানার বন্দীদের ওই দলটি নজরুল জয়ন্তীতে পশ্চিম বর্ধমানের চুরুলিয়াতে অনুষ্ঠান পরিবেশন করেছে। জেলের পুরুষ বন্দীদের নিয়ে তৈরি করা হয়েছে ফুটবল দলও। মাস কয়েক আগে কুড়মুনের মাঠে, একটি প্রীতি ম্যাচে কুড়মুন রামকৃষ্ণ মিশন আশ্রম একাদশের মুখোমুখি হয়েছিল বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের ওই বন্দীদের দলটি। ম্যাচে টাইব্রেকারে ৪-৩ গোলে জয় পায়, বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগার।

জেল বদলে নাম হয়েছে, ‘সংশোধনাগার’। কথায় আছে, অপরাধকে ঘৃণা কর, অপরাধীকে নয়। সেই লক্ষ্যেই সংশোধনাগার কর্তৃপক্ষ নানা রকম উদ্যোগ গ্রহণ করে চলছে। ঈদের এই আয়োজন তারই একটি প্রয়াস।
বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারের সুপার নভীন কুজুর জানান, ঈদে সংশোধনাগারে এই ধরনের আয়োজন এই প্রথম। বর্ধমান সংশোধনাগারের দিক থেকে এটি একটি নতুন ইনিংস সূচনা হল।

এছাড়াও চেক করুন

শিলিগুড়ির বিধাননগরে মারতি ভ্যান ও ট্রাকের সংঘর্ষ,আহত তিন

বিশ্বজিৎ সরকার,স্টিংনিউজ করেসপনডেন্ট,দার্জিলিংঃ মঙ্গলবার শিলিগুড়ির মহকুমা পরিষদের অন্তরর্গত ফাঁসিদেওয়া ব্লকের বিধাননগরের মাদাতি এবাকায় মারতি ভ্যান …

Leave a Reply

Your email address will not be published.