Breaking News
Home >> Breaking News >> জামাইষষ্ঠী মানেই জামাই বাবাজীবনদের পোয়াবারো, আর জামাই আদরের জন‍্য প্রস্তুত বর্ধমানের মিষ্টান্ন ব্যবসায়ীরাও

জামাইষষ্ঠী মানেই জামাই বাবাজীবনদের পোয়াবারো, আর জামাই আদরের জন‍্য প্রস্তুত বর্ধমানের মিষ্টান্ন ব্যবসায়ীরাও

নিজস্ব সংবাদদাতা, বর্ধমান: বাঙালির বার মাসে তের পার্বন। তারমধ্যে একটি হল জামাইষষ্ঠী। তাই সীতাভোগ মিহিদানার দেশে মিষ্টি নববেশে।
জামাইষষ্ঠী মানেই জামাই বাবাজীবনদের পোয়াবারো। জামাই বরণের জন্য থাকে এলাহি খাওয়া দাওয়ার ব্যবস্থা। থাকে প্লেট ভরা রকমারি বাহারী মিষ্টি।
বর্ধমান মানেই শতাব্দী কাল ধরে হয়ে আসছে সীতাভোগ ও মিহিদানার সম্ভার। সময় বদলেছে, বদলেছে মানুষের চাহিদা। পরিবেশ পরিস্থিতিও বদলেছে। বদলেছে মানুষের মন ও মনন। এক সময়ের রশভারী রাজমিষ্টান্ন সীতাভোগ ও মিহিদানা তার কৌলিন্য না হারালেও তাতে থাবা বসিয়েছে নিত্যনতুন হরেকরকম মিষ্টি। বর্ধমানের বিভিন্ন মিষ্টির দোকানে বিক্রি হচ্ছে ভ্যারাইটিস মিষ্টি। কেউ আবার জোর দিচ্ছেন ট্র্যাডিশনাল মিষ্টিতে। ঈদ পেড়িয়েই জামাইষষ্ঠী। জোড়া উৎসবের মুখে চওড়া হাসি মিষ্টান্ন ব্যবসায়ীদের মুখে।
বর্ধমান শহরের মেহেদিবাগান, বড়বাজার, নীলপুরবাজার, বীরহাটা, পাকার্স রোড, গোলাপবাগ, ঘোড়দৌড়চটি, রাজবাড়ী কমবেশী সব মিষ্টির দোকানেই জামাইষষ্ঠী স্পেশাল। তবে সুপার ডুপার হিট জামাইষষ্ঠী মিষ্টি। দোকানে দোকানে শোকেসে এখন শুধুই স্পেশাল সুইট।যেন সুইট সিক্সটিন। এলাকার একটি বিখ্যাত মিষ্টির দোকানে ঢুকতেই দেখা গেল জামাইষষ্ঠী ছাপ দেওয়া মিষ্টি। ছানা, খোয়াখীর দিয়ে তৈরি জামাই ষষ্ঠী স্পেশাল সন্দেশের গায়ে লাল ছাপ দিয়ে লেখা আছে ‘জামাইষষ্ঠী’। বোঝ ঠ্যালা।শুধু এখানেই থেমে থাকা নয়। আছে আরও মিষ্টির সম্ভার। কাটলেট সন্দেশ, ফ্রাই কালাকান্দ, ফ্রাই রোল, বোম্বে রোল, গ্রানাইট সন্দেশ, যাদবপুররোল, চিল্লিগোল্লা সহ বাহারী মিষ্টি। জামাইষষ্ঠী স্পেশালেতে প্রায় কুড়ি থেকে পঁচিশ রকমের নতুন মিষ্টির আমদানি।

পটল ভোগ, ক্ষিরের টোস্ট, কাজু কোর্মার সঙ্গে দেদার বিকচ্ছে সুগার ফ্রি লাড্ডু। সঙ্গে আছে সুগার ফ্রি মালাই চিত্তরঞ্জনও। রসগোল্লা, ল্যাংচা, সীতাভোগ, মিহিদানা, দই এইসব মিষ্টির জামাইষষ্ঠীর বাজারে কিন্তু কদর কম নয়।স্পেশালের পাশাপাশি সাবেকি মিষ্টিও দেদার বিকচ্ছে রাজার শহর বর্ধমানে। তাই মিষ্টান্ন ব্যবসায়ীরা অস্ফুটে বলছেন জামাইবাবু জিন্দাবাদ।

এছাড়াও চেক করুন

শিলিগুড়ির বিধাননগরে মারতি ভ্যান ও ট্রাকের সংঘর্ষ,আহত তিন

বিশ্বজিৎ সরকার,স্টিংনিউজ করেসপনডেন্ট,দার্জিলিংঃ মঙ্গলবার শিলিগুড়ির মহকুমা পরিষদের অন্তরর্গত ফাঁসিদেওয়া ব্লকের বিধাননগরের মাদাতি এবাকায় মারতি ভ্যান …

Leave a Reply

Your email address will not be published.