Breaking News
Home >> Breaking News >> বর্ধমানে বন্ধ হচ্ছে ৫৮টি প্রাথমিক স্কুল

বর্ধমানে বন্ধ হচ্ছে ৫৮টি প্রাথমিক স্কুল

নিজস্ব সংবাদদাতা, বর্ধমান: ২০ জনের কম পড়ুয়া থাকা পূর্ব বর্ধমান জেলার ৫৮টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ করে দেওয়া হচ্ছে। ওইসব স্কুলকে এক কিলোমিটার এলাকার মধ্যে থাকা যেকোনও একটি স্কুলের সঙ্গে জুড়ে দেওয়া হবে।

সম্প্রতি স্কুলশিক্ষা দপ্তরের পক্ষ থেকে এই মর্মে নির্দেশিকা আসার পর ডিস্ট্রিক্ট লেভেল এডুকেশন অ্যান্ড মনিটরিং কমিটির সভায় এনিয়ে বিস্তারিত আলোচনা হয়। ২০ জনের কম পড়ুয়া রয়েছে এমন স্কুলকে কাছের স্কুলের সঙ্গে জুড়ে দেওয়ার এক নির্দেশিকা দেওয়া হয়েছে। সেইসব স্কুলের শিক্ষককে অন্যত্র বদলি করা হবে। গোটা জেলায় এরকম স্কুল ৫৮টি রয়েছে।
বর্ধমান শহরে টিকরহাট নেতাজি প্রাথমিক বিদ্যালয়, হাধারন দাস স্মৃতি প্রাথমিক বিদ্যালয় এবং শোলাপুকুর হরেরডাঙা উর্দু প্রাথমিক বিদ্যালয়ে একজনও ছাত্রছাত্রী নেই।
পূর্বস্থলী-২ ব্লকের লক্ষ্মীনারায়ণপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়, রায়না-২ ব্লকে কুরকুটোপাড়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়, মন্তেশ্বরের খোরদ প্রাথমিক বিদ্যালয়ে ১০জনও পড়ুয়া নেই। জেলায় এরকম ৫৮টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। ছাত্রছাত্রীর অভাবে ধুঁকতে থাকা ওইসব স্কুলে দু’-তিনজন করে শিক্ষক রয়েছেন। স্কুলশিক্ষা দপ্তরের নির্দেশ, ২০ জনের কম পড়ুয়া থাকা সবক’টি স্কুলকে এক কিলোমিটার এলাকার মধ্যে থাকা অন্য স্কুলের সঙ্গে জুড়ে দিতে হবে। শিক্ষকদের অন্যান্য স্কুলে বদলি করে দেওয়া হবে। জেলা প্রশাসন ইতিমধ্যে ওই নির্দেশিকা জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) নারায়ণচন্দ্র পালের কাছে পাঠিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে।
আগেই জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) অফিসের উদ্যোগে প্রতিটি সার্কেল এলাকায় ২৫জনের কম পড়ুয়া থাকা স্কুলের তালিকা তৈরি করা হয়েছিল। মন্তেশ্বর-২ চক্র এলাকায় পাঁচটি, পূর্বস্থলী চক্র এলাকায় তিনটি, পূর্বস্থলী উত্তর ও দক্ষিণ চক্রে পাঁচটি, রায়না-১, ৩ ও ৪ চক্রে আটটি, সদর উত্তর চক্রে তিনটি, সদর আরবান-১ ও ২ চক্রে ছ’টি সহ জেলার সমস্ত চক্রে এরকম প্রায় দেড়শো স্কুল চিহ্নিত করা হয়। ওইসব স্কুলে পড়ুয়ার সংখ্যা এবং শিক্ষক-শিক্ষিকার সংখ্যা উল্লেখ করা ছিল। এরপর রাজ্যের স্কুলশিক্ষা দপ্তরের পক্ষ থেকে ২০জনের কম পড়ুয়া থাকা স্কুলের তালিকা তৈরি করে রিপোর্ট চাওয়া হয়। এরকম ৫৮টি স্কুলের তালিকা পাঠানো হয়েছিল। এবার সেইসব স্কুল পার্শ্ববর্তী স্কুলের সঙ্গে জুড়ে যাচ্ছে।

এছাড়াও চেক করুন

ব্লক সভাপতির অনুগামীর বাড়িতে বোম ও গুলি ছোড়ার অভিযোগ দিনহাটার বিধায়ক পন্থীদের বিরুদ্ধে

মনিরুল হক, কোচবিহারঃ ব্লক সভাপতির অনুগামীর বাড়িতে বোম ও গুলি ছোড়ার অভিযোগ উঠল দিনহাটার বিধায়ক …

Leave a Reply

Your email address will not be published.