Breaking News
Home >> Breaking News >> শিশু দিবসে হারিয়ে যাওয়া শিশুদের জন্য মোবাইল অ্যাপ চালু করলো হাওড়া স্টেশন ডন বস্কো আশালায়াম

শিশু দিবসে হারিয়ে যাওয়া শিশুদের জন্য মোবাইল অ্যাপ চালু করলো হাওড়া স্টেশন ডন বস্কো আশালায়াম

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ করেসপনডেন্ট, হাওড়া: বছরভর হাওড়া স্টেশন চত্বরে পথহারা শিশুদের খোঁজে কাজ করে চলে ডন বস্কো আশালায়াম। এবার শিশু দিবসে রেলকে পাশে নিয়ে একটি অ্যাপ চালু করলো। লক্ষ্য হারিয়ে যাওয়া শৈশব ফিরিয়ে দেওয়া।

১৪ নভেম্বর থেকে ২০ নভেম্বর শিশু অধিকার সপ্তাহ শুরু করেছে হাওড়া ডন বস্কো আশালায়াম। হাওড়া স্টেশনে সংস্থাটি ৩২ বছর ধরে কাজ করে চলেছে। রেলমন্ত্রক এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের সহযোগিতায় স্টেশনের ৯ নম্বর প্ল্যাটফর্মের সামনে একটি চাইল্ড লাইন বুথ খোলা হয় তাও বছর তিনেক হয়ে গেলো। উদ্দেশ্য পথহারা শিশুদের উদ্ধার করে পরিবারের হাতে তুলে দেওয়া। উদ্দেশ্য যে সঠিক তা কাজে কলমে প্রকাশ পাচ্ছে।

মূলত ঘর ও বই বিমুখ ছেলে-মেয়েরা হাওড়া স্টেশনে চলে আসে। ইতিউতি ঘোরাঘুরি করে। রেল পুলিশ এবং সাধারণ মানুষের নজরে আসলে নিয়ে আসা হয় হাওড়া স্টেশন চাইল্ড লাইনে। সেখানে তাদের কাউন্সিলিং করে বাড়ি ফেরাবার ব্যবস্থা করা হয়। তবে কোনভাবে যদি বাড়ির ঠিকানা মনে করতে না পারে সেক্ষেত্রে লিলুয়া এলাকার একটি হোমে পাঠানো হয়। পরবর্তী সময় সংবাদপত্রে ছবি দিয়েও বাড়ির সঙ্গে যোগাযোগ করা হয়।

এবার অনেকটা এগিয়ে সরাসরি অ্যাপ নির্ভর করা হল। এতে করে যোগাযোগের জন্য অনেক সুবিধা হবে। হাওড়া স্টেশনে চাইল্ড লাইনের দায়িত্বে থাকা ইপ্সিতা মুখোপাধ্যায় সহ একাধিক মানুষের বদান্যতায় ও রেলকে সাথে নিয়ে শুরু হলো অ্যাপ পরিষেবা। এছাড়াও সপ্তাহব্যাপী শিশু অধিকার নিয়ে পোগ্রাম থাকবে। এ দিন পুরনো কমপ্লেক্সে বড় ঘড়ির তলায় বানানো হয়েছে মঞ্চ। বহু শিশু উদ্ধারের ছবি দেওয়া হয়েছে। তাদের কিভাবে কাউন্সেলিং করা হচ্ছে সে সমস্ত বিষয় তুলে ধরা হয়েছে।

এমন মহান কর্মকান্ড চালাতে লোকবলের দরকার পড়ে। হাওড়া স্টেশন চত্বরজুড়ে দিনের বেলায় ১০জন কর্মী ঘুরে বেড়ান। তবে শুধুমাত্র হাওড়া স্টেশন নয়। সাবওয়ে, গঙ্গার ধার, বাসস্ট্যান্ড, হাওড়া ব্রীজ সহ একাধিক জায়গা থেকে শিশুদের উদ্ধার করা হয়েছে। এবার শিশুদের জন্য শিশু দিবসে রেলের সাহায্যে অ্যাপ চালু করা হলো। লক্ষ্য হারিয়ে যাওয়া শৈশব ফিরিয়ে এনে পরিবারের হাতে তুলে দেওয়া।

এছাড়াও চেক করুন

শুক্রবার থেকে বাতিল বর্ধমান হাওড়া লাইনের বহু ট্রেন

স্টিং নিউজঃ থার্ড লাইনের কাজ চলার জন্য শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বর্ধমান হাওড়া মেন শাখার …

Leave a Reply

Your email address will not be published.