Breaking News
Home >> Breaking News >> হারিয়ে যাওয়া হীরালাল-কে খুঁজে পেলেন অরুন রায়

হারিয়ে যাওয়া হীরালাল-কে খুঁজে পেলেন অরুন রায়

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা: সিনেমা তৈরির ক্ষেত্রে ভারতীয়দের মধ্যে প্রথম সার্থক প্রয়াস দেখিয়েছিলেন চন্দ্রমোহন সেনের কৃতি পুত্র হীরালাল সেন। শুধু বাংলা নয় ভারতীয় সিনেমার জনকরূপে হীরালাল সেনের অবদান নিতান্তই কম নয়। আমরা কিন্তু সবাই সিনেমার জনক হিসাবে দাদা সাহেব ফালকের নাম জানি।

তিনি সুপরিকল্পিতভাবে সবার কাছে পৌঁছে দিয়েছিলেন। কিন্তু আসল জনক কিন্তু হীরালাল সেন। এক ভয়াবহ অগ্নিকান্ডে হীরালালের সমস্ত ডকুমেন্ট পুড়ে যাবার জন্য ক্রেডিটটা ফালকে সাহেব পেয়ে যান। এহেন মানুষটাকে নিয়ে প্রথম যিনি ভাবলেন তিনি ‘এগারো‘, ’চোলাই‘ খ্যাত পরিচালক অরুণ রায়। দুবছর রিসার্চওয়ার্কের পর একবছর শুটিং করে তিনি বানালেন হীরালালের বয়োপিক।

কলকাতা চলচিত্র উৎসবের দ্বিতীয় দিনে ‘হীরালাল‘ ছবিটির স্ক্রিনিং হয়ে গেল। ছবিটি ইন্ডিয়ান কলকাতা আন্তর্জাতিক ল্যাঙ্গুয়েজ কম্পিটিশনে স্থান পেয়েছে। ছবি স্ক্রিনিং-এর আগে সাংবাদিক সম্মেলনে পরিচালক জানালেন,” প্রত্যেক বছর আমাদের এখানে(ভারতে) এখন ৯০০ ছবি তৈরি হয়। প্ল্যানডওয়েতে সবার কাছে প্রথম যিনি পৌঁছে দেন তিনি হলেন দাদাসাহেব ফালকে।

কিন্তু তিনি ভারতীয় সিনেমার জনক নন। ভারতীয় সিনেমার জনক অন্য কেউ। তিনি হলেন আমাদের বাংলারই হীরালাল সেন। দাদাসাহেবের প্রথম ছবি মুক্তি পেয়েছিল ১৯১৩ সালে। কিন্তু তার আগেই ১৯০৩, ১৯০৪ ও ১৯০৫ সালে হীরালাল সেন ছবি সংক্রান্ত সমস্ত জিনিস বানিয়ে ফেলেছিলেন। ছবিটির প্রযোজনা করেছেন ইন্দ্রজিৎ রায়।তিনি জানালেন,” হীরালাল সেনকে নিয়ে এটা পূর্ণ দৈর্ঘ্যের বাংলা ছবি।হীরালাল সেন বাংলা তথা ভারতীয় সিনেমার জনক।তাঁকে নিয়ে বায়োপিক করতে পেরে খুব ভালো লাগছে।”

তিনি এও জানালেন এটি বাংলা সিনেমার দলিল হতে পারে। এদিন সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন প্রযোজক ইন্দ্রজিৎ রায়, পরিচালক অরুণ রায়, হীরালাল চরিত্রে অভিনয়কারী কিঞ্জল নন্দা, অনুষ্কা চক্রবর্তী(হীরালালের স্ত্রীর চরিত্রে রয়েছেন), তন্নিষ্ঠা  বিশ্বাস(কুসুমকুমারীর চরিত্রে), পার্থ(মতিলাল সেনের চরিত্রে), অর্ণ মুখোপাধ্যায়(অমরেন্দ্রনাথ দত্তর চরিত্রে), অঙ্কন(হীরালালের ছোটবেলায়)।
এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায়,শঙ্কর চক্রবর্তী।

এছাড়াও চেক করুন

শুক্রবার থেকে বাতিল বর্ধমান হাওড়া লাইনের বহু ট্রেন

স্টিং নিউজঃ থার্ড লাইনের কাজ চলার জন্য শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বর্ধমান হাওড়া মেন শাখার …

Leave a Reply

Your email address will not be published.