Breaking News
Home >> Breaking News >> ব্যারাকপুর সিফরিতে পালিত হল বিশ্ব মাটি দিবস

ব্যারাকপুর সিফরিতে পালিত হল বিশ্ব মাটি দিবস

সৈকত গাঙ্গুলী, ব্যারাকপুর: ব্যারাকপুর সিফরিতে পালিত হল বিশ্ব মাটি দিবস। এই দিন কেন্দ্রীয় সরকারের এই সংস্থায় বিশ্ব মাটি দিবস উপলক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভা, যেখানে উপস্থিত ছিলেন নাবার্ডের মুখ্য অধিকর্তা ডঃ সুব্রত মন্ডল,বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন বিভাগীয় প্রধান ডঃ সুশান্ত পাল,সিফরির মুখ্য অধিকর্তা বসন্ত কুমার দাস সহ প্রায় দ্বিশতাধিক চাষীরা।

কেন্দ্রীয় সরকারের ঘোষিত নীতি অনুয়ায়ী ২০২২ সালে কৃষকদের আয় দ্বিতীয় করার জন্য এবং ফলন দীর্ঘ মেয়াদি করার জন্যই এই ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে যার জন্য “আমার গ্রাম আমার গৌরব মিশনের” অন্তর্গত ৫০টি গ্রামের ১৬০জন কৃষকের হাতে মাটি স্বাস্থ্য কার্ড তুলে দেওয়া হয় এই অনুষ্ঠানে।
অনুষ্ঠান নিয়ে বলতে গিয়ে সিফরির মুখ্য অধিকর্তা বসন্ত কুমার দাস জানান, আমরা চাই এর প্রকল্পের ফলে শুধু মাত্র সারের অনিয়ন্ত্রিত ব্যাবহার রোধ করা শুধু সম্ভব হবে তাই না চাষের উৎপাদন বারানোও সম্ভব হবে ।
নাবার্ডের মুখ্য অধিকর্তা ডঃ সুব্রত মন্ডল বলেন আমরা খুব খুশি কারন চাষের ফলন বৃদ্ধির হার আরও বেশী করার জন্য মাটির যে স্বাস্থ্য তা কি অবস্থায় রয়েছে তা চাষীদের জানা প্রয়োজন সেটাই চাষী ভাইদের জানাতেই এই আলোচনা সভা যাতে কোন সারটা কতো পরিমান ব্যাবহার করতে হবে সেটা যেনো তারা জানতে পারে এবং ভবিষ্যতের জন্য চাষের জমির মান আরও উন্নত হয় ।
অনুষ্ঠানে অংশগ্রহণ করা এক কৃষক জানান, মাটির এই রকম পরীক্ষা করে মাটির স্বাস্থ্যর কি পরিস্থিতি তা জানানোয়, তাতে কতোটা সার প্রয়োগ করতে হবে সেই কথা আজ আমরা জানলাম। এতে আগামীতে চাষের জন্য আমাদের খুবই সুবিধা হবে।

এছাড়াও চেক করুন

শিশু আলয় কেন্দ্রের শুভ উদবোধন হল নদিয়ার বেশকিছু সেন্টারের

নিজস্ব প্রতিনিধি ,নদিয়াঃ মহত্মা গান্ধী জাতীয় গ্রামীন কর্মনিচশ্চয়তা প্রকল্পের আওতাভুক্ত অঙনারী কেন্দ্রের অর্থাৎ শিশু আলয় …

Leave a Reply

Your email address will not be published.