Breaking News
Home >> Breaking News >> বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হল কাটোয়ার শ্রীবাটী গ্রাম পঞ্চায়েতে

বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হল কাটোয়ার শ্রীবাটী গ্রাম পঞ্চায়েতে

গৌরনাথ চক্রবর্ত্তী,কাটোয়াঃ আজ ৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস। আন্তর্জাতিক ভাবে ২০০২ সাল থেকে দিবসটি সমগ্র বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।মৃত্তিকা আমাদের দৈনন্দিন জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। খাদ্য ও বাসস্থানের প্রধান ও অন্যতম মাধ্যম এই মৃত্তিকা।

তাই এর নিরাপত্তার জন্য চাই সঠিক ব্যবস্থাপনা। মৃত্তিকার উন্নয়ন মানেই ফসলের গুনগত মানের উন্নতি এবং তা নিশ্চিত করে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা। একাই সাথে জলবায়ু পরিবর্তন রোধের জন্য মৃত্তিকা ব্যবস্থাপনাও একান্তভাবে জরুরী।
বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হলো কাটোয়ার শ্রীবাটী গ্রাম পঞ্চায়েতের সভাকক্ষে।
উপস্থিত ছিলেন কাটোয়া মহকুমার কৃষি আধিকারিক চন্দন দাস,কাটোয়া ২নং ব্লকের সহ কৃষি অধিকর্তা সুমনা মণ্ডল, কাটোয়া ২নং পঞ্চায়েত সমিতির সভাপতি নিষাদ সামন্ত,সহ সভাপতি জাগু প্রধান, পঞ্চায়েত সমিতির সদস্য সুব্রত মজুমদার, শ্রীবাটী গ্রাম পঞ্চায়েতের প্রধান সাগর প্রধান,উপপ্রধান জগন্নাথ রুদ্র সহ প্রমুখ।
কৃষকদের হাতে সয়েল হেলথ কার্ড তুলে দেওয়া হয়।সয়েল হেলথ অর্থাৎ মাটির স্বাস্থ্য সম্পর্কে আলোচনা করা হয়।
কৃষিক্ষেত্রে রাজ্যসরকার যেসব উদ্যোগ গ্রহণ করেছে এবং উন্নত মানের কৃষি যন্ত্রের সাহায্যে অল্প সময়ের মাধ্যমে বেশি করে ফসল উৎপাদন করা যায় তার বিস্তৃত আলোচনা তুলে ধরা হয় উপস্থিত কৃষকদের কাছে।

এছাড়াও চেক করুন

শিশু আলয় কেন্দ্রের শুভ উদবোধন হল নদিয়ার বেশকিছু সেন্টারের

নিজস্ব প্রতিনিধি ,নদিয়াঃ মহত্মা গান্ধী জাতীয় গ্রামীন কর্মনিচশ্চয়তা প্রকল্পের আওতাভুক্ত অঙনারী কেন্দ্রের অর্থাৎ শিশু আলয় …

Leave a Reply

Your email address will not be published.