Breaking News
Home >> Breaking News >> খড়দহ বিজ্ঞানমেলা ও সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করলেন মন্ত্রী রাজীব বন্দোপাধ্যায়

খড়দহ বিজ্ঞানমেলা ও সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করলেন মন্ত্রী রাজীব বন্দোপাধ্যায়

সৈকত গাঙ্গুলী, ব্যারাকপুর: খড়দহ বিবেকানন্দ স্টেডিয়ামে উদ্বোধন হল খড়দহ বিজ্ঞান মেলা ও খড়দহ সাংষ্কৃতিক উৎসবের । রাজ্যের মন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় ফিতে কেটে বৃহস্পতিবার বিকেলে বিজ্ঞান মেলা ও সাংষ্কৃতিক উৎসবের উদ্বোধন করেন । মানব সভ্যতায় বিজ্ঞান কিভাবে মানুষের দৈনন্দিন জীবনে অঙ্গাঙ্গিভাবে জড়িত তা এই বিজ্ঞান মেলার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে মেলায় আগত দর্শনার্থীদের বোঝাচ্ছেন বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা । পরিবেশ দূষনের হাত থেকে কিভাবে মুক্ত থাকা যায় ? কিভাবে পরিবেশকে সুন্দর ও স্বাস্থ্যকর করে গড়ে তোলা উচিত, সেই বিষয়গুলো সম্পর্কে মেলার দর্শকদের সচেতনতা বৃদ্ধির কাজ করছে স্থানীয় স্কুলের ছাত্রছাত্রীরা । শুধু বিজ্ঞান মেলাই নয়, একই সঙ্গে উদ্বোধন হয়েছে সাংষ্কৃতিক উৎসবেরও । এবছর খড়দহ সাংষ্কৃতিক উৎসব ১৮ বছরে পদার্পণ করল ।

আগামী এক সপ্তাহ ধরে চলবে খড়দহ সাংষ্কৃতিক উৎসব । রাজ্যের মন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় ছাড়াও খড়দহ বিজ্ঞান মেলা ও সাংষ্কৃতিক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার কর্নধার তথা খড়দহ পুরসভার উপপুরপ্রধান সুকন্ঠ বণিক সহ খড়দহ পুরসভার অন্যান্য জনপ্রতিনিধিরা । মন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় বলেন, ‘জন সচেতনতা বৃদ্ধির লক্ষে এই ধরনের বিজ্ঞান মেলার গুরুত্ব অপরিসীম। দৈনন্দিন জীবনে বিজ্ঞান কিভাবে মানু্ষের সঙ্গে জড়িয়ে রয়েছে, কি ভাবে বিজ্ঞান মানুষকে আধুনিক করে তুলছে তা বোঝাচ্ছে স্কুলের ছাত্রছাত্রীরা, এটা আমাদের সামাজিক বিকাশেরও অঙ্গ ।’ তার নিজের দপ্তর সম্পর্কে রাজীব বাবু বলেন, ‘অনগ্রসর শ্রেণীর নাগরিকদের রাজ্য সরকারের পক্ষ থেকে নানা ভাবে সহযোগিতা করা হচ্ছে । এখন মাত্র চার সপ্তাহের মধ্যেই অনগ্রসর শ্রেণীর নাগরিকরা রাজ্য সরকারের পক্ষ থেকে শংসাপত্র হাতে পেয়ে যাচ্ছেন । আগামীদিনে এই শ্রেণীর জন্য একাধিক উন্নয়নমূলক প্রকল্প হাতে নেওয়া হয়েছে ।’
সুকণ্ঠ বাবু জানান, আমাদের শুধুমাত্র উদ্দেশ্য সাংস্কৃতিক অনুষ্ঠান কিংবা বিজ্ঞান মেলা করা না, সমাজের পিছিয়ে পড়া মানুষ জনকেও আমরা এই মেলার মঞ্চ থেকে সহযোগিতা করি। এছাড়াও বিভিন্ন দুরারোগ্য রোগে আক্রান্ত মানুষ জনকেও আমরা আর্থিক সহযোগিতা করি। তাছাড়াও বিভিন্ন হাসপাতালে সরঞ্জাম যেগুলি রোগীদের সহায়তার জন্য লাগে সেগুলো আমরা দিয়ে থাকি বিভিন্ন হাসপাতালকে।

এছাড়াও চেক করুন

মুখ্যমন্ত্রীর পাঠানো নতুন বছরের শুভেচ্ছা বার্তায় আপ্লুত দিনহাটার খুদে পড়ুয়ারা

মনিরুল হক, কোচবিহারঃ আচমকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে নতুন বছরের শুভেচ্ছা বার্তার চিঠি পেয়ে …

Leave a Reply

Your email address will not be published.