Breaking News
Home >> Breaking News >> সরস্বতী পুজা নিয়ে মাতোয়ারা বর্ধমান থেকে কাটোয়া-কালনা

সরস্বতী পুজা নিয়ে মাতোয়ারা বর্ধমান থেকে কাটোয়া-কালনা

নিজস্ব সংবাদদাতা, বর্ধমান: সরস্বতী পুজা নিয়ে মাতোয়ারা বর্ধমান থেকে কাটোয়া-কালনা। নানা থিমে শহর জুড়ে যেন অকাল শারদীয়া। বাঙালীর ভ্যালেন্টাইনে সর্বত্র উৎসবের রিং টোন। এই উৎসবে পিছিয়ে নেই মেমারি। তারাও আবার নানা থিমে টেক্কা দিচ্ছে শহরকে।

মেমারি বিষয়ী পাড়া ‘মোনালিসা’র এবারের থিম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, তাই এই দিনটিকে শ্রদ্ধা জানাতে সরস্বতী পুজোকেই বেছে নিয়েছে মেমারির ‘মোনালিসা’। ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে মাতৃভাষা দিবসের প্রতীকের আকারে তৈরি করা হয়েছে মন্ডপ। উদ্যোক্তারা জানাচ্ছেন, ৮৭ সাল থেকে এই পুজা হয়ে আসছে। কিন্তু পেশার তাগিদে অনেকেই দেশে-বিদেশে বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে থাকায় দীর্ঘ সময় বন্ধ থাকার পর গত বছর এই পুজো আবার শুরু হয় । সংস্থার সভাপতি অরিন্দম বিষয়ী জানিয়েছেন, গত বছরের তাদের থিম ছিল ফেসবুক। কারণ ফেসবুকের মাধ্যমে তাদের যোগাযোগ থাকে সারা বছর।

কিন্তু এই বছরের থিমে রাখা হয়েছে নতুন ভাবনা। ফেব্রুয়ারি মানেই অমর একুশ। সরস্বতীপুজা শেষ হলেও একুশে ফেব্রুয়ারি। রফিক, সালাম, জব্বর, বরকতদের স্মরণ করার দিন। ঐতিহাসিক ভাষা আন্দলনের ইতিহাসকে ছড়িয়ে দিতেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে। পুজা ছাড়াও থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকবে বিভিন্ন প্রতিযোগিতায়। সামাজিক কাজেও তারা এগিয়ে এসেছে। আর্থিকভাবে পিছিয়ে পড়া তৃতীয় শ্রেণীর এক ছাত্রীকে আর্থিক অনুদান দেওয়া হয়েছে। শনিবার এই পুজার উদ্বোধন করেন মেমারি পুরসভার চেয়ারম্যান স্বপন বিষয়ী, ভাইস চেয়ারম্যান সুপ্রিয় সামন্ত ও মেমারির বিডিও বিপুল কুমার মন্ডল।

অন্যদিকে, মেমারি সোনাপট্টির সুভাষ ক্লাবের পুজোর এবারের থিম বেশ আকর্ষণীও। তাদের থিমের নাম ‘২০১৯ ঠাকুর ভ্যানিস’। বিভিন্ন আলোর মাধ্যমে তাদের প্রতিমা একবার দেখা যাবে আবার সঙ্গে সঙ্গেই তা অদৃশ্য হয়ে যাবে। ২৫ ফুটের প্রতিমা করা হয়েছে তাদের। ক্লাবের তরফে অনুদেব দাস, সত্যজিৎ বৈরাগ্য জানান, মুল প্রবেশদ্বারে কাছে প্রতিদিন সন্ধ্যায় থাকছে নহবত। নহবতের মাধ্যমে দর্শকদের স্বাগত জানানো হবে, তারপর প্রতিমা দর্শন। তাদের পুজার উদ্বোধন করেন ক্ষুদে বিজ্ঞানী দীগন্তিকা বসু।

এছাড়াও চেক করুন

কাটোয়া পৌরসভার উদ্যোগে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

গৌরনাথ চক্রবর্ত্তী,কাটোয়া: ২১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সকালে কাটোয়া পৌরসভার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এদিন …

Leave a Reply

Your email address will not be published.