সাঁতরাগাছি বাকসাড়া লিটল ম্যাগাজিন মেলা ও শিশু মিলন উৎসব

Advertisement

স্টিং নিউজ সার্ভিসঃ সাঁতরাগাছি পাখিরালয় সংলগ্ন মিলন তীর্থ প্রাঙ্গণে প্রথম বর্ষ লিটল ম্যাগাজিন মেলা ও শিশু মিলন উৎসব অনুষ্ঠিত হল। আয়োজক সাবাস নামে একটি সংগঠন। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন বিশিষ্ট শিশু সাহিত্যিক পান্ডব গোয়েন্দার লেখক এবং অ্যাকাডেমি পুরস্কার প্রাপ্ত মাননীয় ষষ্ঠিপদ চট্টোপাধ্যায় মহাশয় ।

Advertisement

উপস্থিত ছিলেন নীতিশ বিশ্বাস প্রাক্তন জয়েন্ট রেজিস্টার কলকাতা বিশ্ববিদ্যালয় ও সর্বভারতীয় ভাষা মঞ্চের সম্পাদক ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক বরুণ চক্রবর্তী এবং সুরজিৎ চক্রবর্তী । সভায় সভাপতিত্ব করেন দেবব্রত ঘোষ মলয় ।সম্পাদকীয় প্রতিবেদন পাঠ করেন অমিতাভ দাস। সূচনা সঙ্গীতে ছিলেন ঈশিতা খাঁ । উদ্বোধক সাহিত্য জীবনের দীর্ঘ সফল ইতিহাস তুলে ধরেন। নীতীশ বিশ্বাস মাতৃভাষা রক্ষার প্রসঙ্গ ঐক্যমত হবার কথা বলেন।

Advertisement

বরুণ চক্রবর্তী বলেন সময়ের সংকটে ধর্ম জাতীতত্ত্ব শিক্ষা এবং মেলা মেলবন্ধন উৎসবে যেন ছায়া না ফেলে।দ্বিতীয় দিনে উপস্থিত সম্মানীয় সন্দীপ দত্ত সম্পাদক লিটল ম্যাগাজিন মেলা ড. শৈবাল চট্টোপাধ্যায় ড. অরুণ মন্ডল প্রাণতোষ বন্দ্যোপাধ্যায় গীতশ্রী সাহা প্রমূখ। সকলেই সৃষ্টি সাহিত্যকে বাঁচিয়ে রাখতে ভাষার উপর আগ্ৰাসন রুখতে সচেতন ভাবে এই মেলবন্ধন দৃঢ় করার কথা বলেন । আজ জনমানসে ও শিশুর মনন থেকে বইয়ের পাতা উল্টানোর অভিধান পাল্টে যাচ্ছে।এই সময় এই উদ্দোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।লিটল ম্যাগাজিনের সেই বিবর্তনের কাথাই তুলে ধরেন সন্দ্বীপ দত্ত। বিদ্যাসাগর ও নারী শিক্ষার উপর আলোকপাত করেন প্রাণতোষ বন্দ্যোপাধ্যায়।

মেলা মঞ্চে সাবাস বার্তা লিটল ম্যাগাজিন সংখ্যা, ইলশেগুঁড়ি প্রকাশনার কুঁড়ি সহ পত্র পত্রিকা ও তরুণ কিশোর দীপাঞ্জন সাহার কাব্যগ্রন্থ প্রকাশ পায়।মেলার দ্বিতীয় দিনে শিল্পী দীননাথ সাহা একটি লাইভ ক্যানভাসে শিল্প তুলে ধরেন। সেটা এই অনুষ্ঠানে বিক্রি হয়ে যায়। মেলা কে এগিয়ে নিয়ে যাবার যারা অক্লান্ত ভাবে সাথে ছিলেন চিত্তরঞ্জন ব্যানার্জী ধীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় তুষার কান্তি বিশ্বাস সমীর সরকার বাসুদেব দাস শিবু দত্ত মৌসুমী লাহেরী নন্দা পোড়েল মেলায় বিজ্ঞান মঞ্চ সহ ২০ টি স্টল এবং কবি কন্ঠে কবিতা পাঠ গান শ্রুতি নাটক কথায় মেলার অঙ্গন ভরে যায়। অনুষ্ঠান সঞ্চালনায় দিলীপ পাল । সমবেত জাতীয় সঙ্গীত গেয়ে সমাপ্তি ঘোষণা হয়।

Advertisement

Advertisement